রাশিয়ার সঙ্গে খেলবে না পোল্যান্ড

পোল্যান্ড ফুটবল দল
পোল্যান্ড ফুটবল দল  © সংগৃহীত

রাশিয়ার বিপক্ষে পোল্যান্ড বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে না বলে জানিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন। সেই সঙ্গে ফিফাকে এই সূচি নিয়ে নতুন করে ভাবার অনুরোধ করেছে পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশন।

আগামী ২৪ মার্চ মস্কোতে রাশিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ খেলার কথা পোল্যান্ডের। তবে রাশিয়া ও ইউক্রেনের এমন পরিস্থিতিতে এ দুই দেশের ক্লাব তথা জাতীয় দলের কোনো ম্যাচ, আপাতত নিরপেক্ষ কোনো স্থানেই খেলা হবে বলেই জানিয়েছে উয়েফা। তবে এবার নিরপেক্ষ ভেন্যুতেও রাশিয়ার বিপক্ষেই না খেলার সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড।

আরও পড়ুন: কিয়েভের রাস্তায় রাস্তায় যুদ্ধ ছড়িয়ে পড়েছে

গত বৃহস্পতিবার দিনের শুরুতে ইউক্রেনে ব্যাপক হামলা শুরু করে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্টের নির্দেশে হামলা শুরু করে তারা। বিভিন্ন শহর ও সামরিক ঘাঁটিতে বিমান হামলা বা গোলাবর্ষণ করে। তারই প্রতিবাদ স্বরূপ রাশিয়ার সঙ্গে না খেলার সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড।

পোলিশ ফুটবল এসোসিয়েশন সভাপতি চেজারি কুলেসজা স্থানীয় সংবাদমাধ্যম দ্য অ্যাথলেটিকের সঙ্গে আলাপকালে বলেছেন, ‘আর কোনো কথা নয়, এবার কাজ করে দেখানোর সময়। রাশিয়ান ফেডারেশনের ইউক্রেনের ওপর আক্রমণের প্রতিবাদে আমরা বাছাইপর্বের ম্যাচে তাদের বিপক্ষে না খেলার সিদ্ধান্ত নিয়েছি। এটাই একমাত্র সঠিক সিদ্ধান্ত।’

এ ব্যাপারে পোলিশ এফএ'র প্রধান চেজারি কুলেসজা  বলেন, ‘আমরা এই ব্যাপারে সুইডেন এবং চেক প্রজাতন্ত্রের সঙ্গে কথা বলার আমন্ত্রণ জানিয়েছি। এবং আমাদের সঙ্গে একাত্মতা প্রকাশের আহ্বান জানিয়ে ফিফার সঙ্গে আলোচনার আমন্ত্রণ জানিয়েছি।’

আরও পড়ুন: নতুন ইসিতে তিন সাবেক সচিব, বাকি দু’জন প্রাক্তন সেনা ও জজ

রাশিয়ান হামলায় প্রথম দিনই ৪০ সেনা ও ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। শুক্রবার ভোর থেকেই কিয়েভে ক্ষেপণাস্ত্র বর্ষণও করে আসছে তারা। কিয়েভেও ঢুকে পড়েছে রুশ সেনারা। তাদের আটকানোর চেষ্টা চালাচ্ছে ইউক্রেন সেনারা। প্রতিরোধ গড়তে বেসামরিক নাগরিকদের যে কেউ যুদ্ধে যোগ দেওয়ার আহবান জানিয়েছেন ইউক্রেনের কমান্ডার ইয়োরি গালুশকিন।


সর্বশেষ সংবাদ