পেলের রেকর্ডে ভাগ বসালেন নেইমার

পেলের রেকর্ডে ভাগ বসালেন নেইমার
পেলের রেকর্ডে ভাগ বসালেন নেইমার  © সংগৃহীত

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ১ গোল দিয়ে ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের সর্বোচ্চ গোলের রেকর্ডে ভাগ বসালেন নেইমার। কোয়ার্টার ফাইনালে  দারুণ এই কীর্তি গড়েন ব্রাজিলিয়ান সুপার স্টার। নেইমারের বর্তমান গোলসংখ্যা ৭৭। কিংবদন্তি ফরোয়ার্ড পেলের গোলসংখ্যাও ৭৭। 

ব্রাজিলের জাতীয় দলের জার্সি গায়ে ৬০ বছর ধরে সর্বোচ্চ গোলের রেকর্ড কিংবদন্তী পেলের। তবে তার রেকর্ডে হানা দিয়েছেন ব্রাজিলের বর্তমান দলের প্রাণ ভোমরা নেইমার। রেকর্ডটা আরও আগেই হয়তো নিজের করে নিতে পারতেন নেইমার। ৭৫ গোল নিয়ে বিশ্বকাপে এসেছিলেন ব্রাজিল ফরোয়ার্ড। এখন পর্যন্ত বিশ্বকাপে নেইমার গোল করেছেন মাত্র ২টি।  

সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই চোটে পড়েছিলেন নেইমার। চোটের কারণে বিশ্বকাপও শেষ হয়ে যেতে পারে, এমন একটা সম্ভাবনাও ছিল। তবে চোট কাটিয়ে নেইমার ফিরেছেন শেষ ষোলোর ম্যাচে। সেখানেই গোল করেছেন।

ব্রাজিলের জার্সিতে নেইমারের অভিষেক ২০১০ সালে। এখন পর্যন্ত ৩টি বিশ্বকাপ খেলেছেন। বিশ্বকাপে তার গোল ৭টি।

আরও পড়ুন: গোলের রেকর্ডে বাতিস্তুতার সঙ্গী হলেন মেসি

ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচজুড়ে একের পর এক গোলের চেষ্টা করে গেছে ব্রাজিল। দমিনিকি লিভালোভিচ নামক পাহাড় ভেদ করতে পারেনি সেলেসাওরা। ম্যাচের প্রথম ৯০ মিনিটে দিনামো জাগরেভের হয়ে খেলা এই গোলকিপার বাঁচিয়েছেন আট গোল।

তবে অতিরিক্ত সময়ের ১০৫ মিনিটে প্রায় একক প্রচেষ্টায় বল নিয়ে ঢুকে ক্রোয়েশিয়ার জালে লক্ষ্যভেদ করেন নেইমার। এই গোলেই পেলের সর্বোচ্চ গোলের রেকর্ড স্পর্শ করেছেন ব্রাজিলিয়ান তারকা। জাতীয় দলের জার্সিতে ১২৪ ম্যাচে এই মাইলফলক স্পর্শ করলেন পিএসজি তারকা। পেলের অবশ্য এই কীর্তি গড়তে ম্যাচ খেলেছেন ৯২টি।

উল্লেখ্য, ক্রোয়েটাইব্রেকারে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। ব্রাজিলিয়ানরা দুটি বল প্রবেশ করাতে ব্যর্থ হলো ক্রোয়েশিয়ার জালে। ম্যাচের ৯০ মিনিট গোল শূন্য ছিল দুই দলই। ভালো কিছু সুযোগ তৈরি করলেও তাতে গোল করতে পারেনি ব্রাজিল।

সকল উত্তেজনা এসে জোড়ো হয় ম্যাচের অতিরিক্ত সময়ে। প্রথম ১৫ মিনিটের শেষ সময়ে নেইমার জুনিয়র গোল করেন। বেশি সময় লিড ধরে রাখতে পারেনি ব্রাজিল। নেইমারের গোলে এগিয়ে যাওয়ার মাত্র ১০ মিনিট ব্যবধানে গোল করে ক্রোয়েশিয়াকে (১-১০) সমতায় ফেরান পটকোভিচ। খেলার ১১৬ত মিনিটে গোল করেন তিনি। পেনাল্টিশুটাউটে ব্রাজিলকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠে যায় ক্রোয়েশিয়া।


সর্বশেষ সংবাদ