এইচএসসির ফল পুনঃনিরীক্ষণ আবেদন শুরু কাল

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে
এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে  © টিডিসি ফটো

চলতি বছরের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল/বিএম/ডিপ্লোমা ইন কমার্স) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর পুনঃনিরীক্ষণ বা রিভিউয়ের জন্য আগামীকাল বুধবার (১৬ অক্টোবর) থেকে ২২ (অক্টোবর) পর্যন্ত এসএমএসের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে। এইচএসসিতে এবার পাসের হার ৭৭.৭৮ শতাংশ।

আন্তঃশিক্ষাবোর্ড থেকে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের অংশগ্রহণকৃত বিষয়ের প্রাপ্ত নম্বর এবং পরীক্ষা না হওয়া বিষয়ের ক্ষেত্রে এসএসসি/সমমান পরীক্ষার বিষয় ভিত্তিক প্রাপ্ত নম্বর হতে ১০০ শতাংশ ভিত্তি ধরে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর প্রদান করে প্রস্তুতকৃত চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হলো ।

৯টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল/বিএম/ ডিপ্লোমা ইন কমার্স) পরীক্ষা ২০২৪ এ বছর সকল শিক্ষা বোর্ডে ছাত্রের চেয়ে ছাত্রী ৪.৩৪ শতাংশ বেশি পাস করেছে। ১৫ হাজার ৯৫৫ জন বেশী ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। ২০২৩ সালে জিপিএ ৫ ছিল ১২ হাজার ৫৯৫ জন। আর এবার জিপিএ-৫ এর সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন।

আরো পড়ুন: এইচএসসিতে পাসের হার ৭৭.৭৮ শতাংশ

২০২৩ সালে পাসের হার ছিল ৭৮.৬৪ শতাংশ আর এ বছর পাসের হার ৭৭.৭৮ শতাংশ। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১০টি। আর কেন্দ্র বেড়েছে ৩৮টি। এ বছর পুনঃনিরীক্ষণ বা রিভিউ-এর জন্য ১৬ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত এসএমএসের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে।


সর্বশেষ সংবাদ