শীত কবে আসবে, যা বলছে আবহাওয়া অফিস

শীত কবে আসবে
শীত কবে আসবে  © সংগহীত

সারাদেশে কোথাও কোথাও বৃষ্টি যদিও হচ্ছে, তা কেটে গেলেই আবার বাড়ছে গরম। এ অবস্থা থাকবে পুরো অক্টোবর মাসজুড়েই। ধীরে ধীরে কুয়াশা পড়তে শুরু করলেও শীতের আবেশ পেতে অপেক্ষা করতে হবে আরও। এদিকে দিনের দৈর্ঘ্যও কমছে ধীরে ধীরে। বাড়ছে রাতের বিস্তৃতি।

আবহাওয়াবিদরা বলছেন, আর কিছুদিন পরেই টের পাওয়া যেতে পারে শীতের আগমনী বার্তা। প্রান্তিক অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় শীত অনুভুত হতে পারে মধ্য নভেম্বরেই। 

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘আবহাওয়া এখন একেবারেই স্বাভাবিক। আগামী কিছুদিন তেমন বৃষ্টিপাতেরও কোনো সম্ভাবনা নেই। তবে তাপমাত্রা এখন ধীরে ধীরে কমবে। সামনে রাতের ব্যাপ্তিকাল ক্রমে বাড়তে থাকবে এবং দিনের ব্যাপ্তি কমবে। এতে দিনের সূর্যের কিরণকালও ধীরে ধীরে কমবে। সব মিলিয়ে নভেম্বরের মাঝামাঝি সময় নাগাদ প্রান্তিক পর্যায়ে মোটা দাগে শীত অনুভূত হওয়া শুরু হতে পারে।’

তবে দেশের প্রান্তিক পর্যায়ে এখনই কিছুটা শীতের আমেজ তৈরি হতে পারে বলে জানান আবুল কালাম মল্লিক। তিনি বলেন, রাতে বা ভোরের দিকে দেশের কোথাও কোথাও কিছুটা কুয়াশাচ্ছন্ন ভাবও হতে পারে। তবে কুয়াশা না বলে এটাকে ধোঁয়াশা বলাই ভালো। এই সময়ের জন্য এটা স্বাভাবিক ঘটনা। দেশের কোনো কোনো অঞ্চলে ভোররাতের দিকে একটু ঠাণ্ডা ঠাণ্ডা ভাবও অনুভূত হতে পারে।

এদিকে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় আগামী দুদিন ঢাকাসহ তিন বিভাগে গুঁড়ি গুঁড়ি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রোববার (২৭ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার (২৮ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পাশাপাশি এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে পরদিন মঙ্গলবার (২৯ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পাশাপাশি এই সময়েও সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


সর্বশেষ সংবাদ