ডুয়েটে সশরীরে ক্লাস শুরু

ডুয়েটে সশরীরে ক্লাস শুরুর প্রথম দিনে শ্রেণিকক্ষ পরিদর্শন করছেন উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান
ডুয়েটে সশরীরে ক্লাস শুরুর প্রথম দিনে শ্রেণিকক্ষ পরিদর্শন করছেন উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান  © টিডিসি ফটো

স্বাস্থ্যবিধি মেনে সশরীরে শিক্ষা কার্যক্রম শুরু করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)। রবিবার (২৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে একযোগে শ্রেণি পাঠদান শুরু হয়েছে। সশরীরে শিক্ষা কার্যক্রম চালুর আগে অনলাইনে ক্লাস-পরীক্ষা কার্যক্রম চালু রেখেছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দীর্ঘদিন পর সশরীরে ক্লাস শুরু হওয়ায় শিক্ষার্থীদের মাঝে উচ্ছ্বাস দেখা গেছে। সশরীরে ক্লাস নিতে পেরে আনন্দে উদ্বেলিত শিক্ষকরাও। এদিন নানা আয়োজনের মধ্যদিয়ে শিক্ষার্ধীদের বরণ করে নিয়েছে বিভিন্ন বিভাগ ও ইন্সটিটিউটগুলো। এ সময় শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

এর আগে, ৩০ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল খুলে দেওয়া হয়েছে।

এদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক প্রত্যেক শিক্ষার্থী করোনা টিকা গ্রহণের রেজিস্ট্রেশন সম্পন্ন করার মাধ্যমে সশরীরে ক্লাসে উপস্থিত হয়েছেন। এছাড়াও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তাদের শ্রেণিকক্ষে আসতে বলা হয়েছে। প্রত্যেক শিক্ষার্থী এসব নির্দেশনা মেনেই ক্লাসে উপস্থিত হয়েছেন।

সকালে ডুয়েটে সশরীরে ক্লাস শুরুর প্রথম দিনে ক্যাম্পাস পরিদর্শন করেছেন উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। এ সময় বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান ও পরিচালকবৃন্দ উপাচার্যের সঙ্গে উপস্থিত ছিলেন।

উপাচার্য বলেন, হল খোলার পর আজ থেকে বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হয়েছে। শিক্ষার্থীরাই ক্যাম্পাসের প্রাণ। সশরীরে ক্লাস শুরুর মাধ্যমে শিক্ষার্থীদের আগমনে ক্যাম্পাসে প্রাণের সঞ্চার হয়েছে। গত দেড় বছর ধরে আমরা অনলাইনে ক্লাস পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম চালিয়েছি। অনলাইনে পাঠদান হলেও শ্রেণিকক্ষে পাঠ গ্রহণের যে আনন্দ সেটি ছিল না।

তিনি আরও বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক আমরা অনলাইন এবং অফলাইন উভয় পদ্ধতিতেই শিক্ষা কার্যক্রম এগিয়ে নিয়ে যাবো। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা কার্যক্রমের আওতায় এনে দ্রুত ব্যবস্থা গ্রহণ করায় ও করোনাকালীন শিক্ষা ব্যবস্থাপনার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


সর্বশেষ সংবাদ