সাত কলেজের মেধাতালিকা সোমবার, ভর্তি শুরু ১৫ জানুয়ারি

সাত কলেজ
সাত কলেজ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির প্রথম মেধাতালিকা আগামী সোমবার (১০ জানুয়ারি) প্রকাশিত হবে। এরপর ১৫ জানুয়ারি থেকে অধিভুক্ত কলেজগুলোর ভর্তি কার্যক্রম শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্র জানিয়েছে, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক অনুষদের একটি জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে। তবে নতুন বর্ষের ক্লাস কবে থেকে শুরু হবে; সেটি এখনো চূড়ান্ত হয়নি। সভায় সাত কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: সাত কলেজের মাস্টার্স ফাইনাল পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, আগামী সোমবার (১০ জানুয়ারি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশিত হবে। শিক্ষার্থীদের আবেদন ও ফলের ভিত্তিতেই কলেজ ও বিষয় বরাদ্দের ফল দেওয়া হবে। পরে ১৫ জানুয়ারি থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

আরও পড়ুন: ঢাকা কলেজের ১৮০ বছর পূর্তিতে বর্ণাঢ্য র‍্যালি

গত ৫ ডিসেম্বর থেকে সাত কলেজের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজ ও বিষয় পছন্দ কার্যক্রম শুরু হয়েছে। পরে ২০ ডিসেম্বর এ প্রক্রিয়া শেষ হয়।

আরও পড়ুন: স্বপ্ন যাদের ঢাবি অধিভুক্ত সাত কলেজ

এর আগে, গত বছরের ৫, ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাশের হার প্রায় ৭৩ শতাংশ, বিজ্ঞান অনুষদে পাশের হার ৫৭.৭০ শতাংশ ও কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে পাশের হার ৬৭.৯ শতাংশ।

এ বছর সাত কলেজে তিন ইউনিটে মোট ২৬ হাজার ১৬০টি আসন রয়েছে। বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ৬৫০০টি । বাণিজ্য ইউনিটে মোট আসন ৫৩১০টি। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১৪ হাজার ৩৫০টি।


সর্বশেষ সংবাদ