কমেছে শীত, তিনদিনের মধ্যে বৃষ্টির আভাস

ফাইল
ফাইল  © ছবি

গত কয়েকদিন তীব্র ঠান্ডার পর দেশের বেশিরভাগ অঞ্চলে একদিনের ব্যবধানে তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। আগামী তিনদিনের মধ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টির শেষে তাপমাত্রা কমে আবার শীত বাড়ার সম্ভানা দেখছেন আবহাওয়াবিদরা।

শনিবার (৮ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথারীতি উত্তরাঞ্চলের পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি।

আরও পড়ুন: শিক্ষার্থী সংখ্যায় এগিয়ে নর্থ সাউথ-ড্যাফোডিল-ইউরোপিয়ান

২৪ ঘণ্টার ব্যবধানে রাজধানী ঢাকাতে তাপমাত্রা বাড়ল এক ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস, যা আজকে বেড়ে দাঁড়িয়েছে ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে, সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়াতে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আরও পড়ুন: সংরক্ষণের অভাবে নষ্ট হচ্ছে বিনামূল্যের পাঠ্য বই

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী তিনদিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর তাপমাত্রা কমতে থাকলে আবার শৈত্যপ্রবাহ হতে পারে। এ মাসে আরও দুটি শৈত্যপ্রবাহ হবে। রাজশাহী, রংপুর, খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া, সুনামগঞ্জ, শ্রীমঙ্গলে শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভবনা রয়েছে। রাজধানীতে সেভাবে শৈত্যপ্রবাহ আসবে না।

আবহাওয়া অধিদপ্তরের মাসিক প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি মাসে দেশে ২ থেকে ৩টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকতে পারে।


সর্বশেষ সংবাদ