দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বন্ধের খবরে নাখোশ শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপনু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপনু মনি  © ফাইল ছবি

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বন্ধের খবরে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল সোমবার (২০ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মধ্যে অনুষ্ঠিত বৈঠকে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

বৈঠক সূত্রে জানা গেছে, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হওয়ায় ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে নেয়ার পক্ষে মত দিয়েছেন শিক্ষামন্ত্রী। এ সময় অনির্ধারিতভাবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার প্রসঙ্গ আসলে এটি বন্ধের কথা বলা হয়। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধের এমন খবরে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন: গুচ্ছে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দিতে চান অধিকাংশ উপাচার্য

এ প্রসঙ্গে জানতে চাইলে সভায় উপস্থিত ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষামন্ত্রী মহোদয়ের সাথে অনুষ্ঠিত সভায় দুটি বিষয়ে গুরুত্ব সহকারে আলোচনা হয়েছে। একটি হচ্ছে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা। আরেকটি হলো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা।

তিনি বলেন, সভায় সকলেই এই বিষয়ে একমত পোষণ করেছেন যে, একজন শিক্ষার্থী তার শিক্ষা জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় শুরু করতে গিয়ে একবারই ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে এটি কোনোভাবেই কাম্য নয়। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বন্ধের যে কথা বলা হচ্ছে সেটি যে পুরোপুরি সঠিক এটি কিন্তু কেউ বলছে না।

আরও পড়ুন: মার্চ-এপ্রিলে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তা

অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর আরও বলেন, একজন শিক্ষার্থী নানা কারণে প্রথমবার ভর্তি পরীক্ষায় ভালো করতে পারে না। এছাড়া অনেকে আছে যারা পারিবারিক কারণে প্রথমবার কোনো বিশ্ববিদ্যালেয়ের ভর্তি পরীক্ষাতে অংশগ্রহণ করতে পারে না। তাই বলে কি তাকে আর দ্বিতীয়বার সুযোগ দেওয়া হবে না। এটি কোনো অর্থেই যথার্থ নয় বলে বৈঠকে শিক্ষামন্ত্রী জানিয়েছেন। এ বিষয়ে ভালোভাবে ভেবে তবেই সিদ্ধান্ত নেয়ার আহবান জানিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ