জাপানের মেক্সট স্কলারশিপে মনোনয়ন পেলেন ১৪ বাংলাদেশি

জাপানের মেক্সট স্কলারশিপে মনোনয়ন পেলেন ১৪ বাংলাদেশি
জাপানের মেক্সট স্কলারশিপে মনোনয়ন পেলেন ১৪ বাংলাদেশি  © ফাইল ছবি

জাপান সরকারের মেক্সট স্কলারশিপ-২০২৪ এর আওতায় এ বছর বৃত্তির জন্য মনোনয়ন পেয়েছেন ১৪ জন বাংলাদেশি শিক্ষার্থী। এর মধ্যে টিচার্স ট্রেনিং পর্যায়ে ৭ জন এবং জাপানিজ স্টাডিজ কোর্সে ৭ জন প্রার্থী এ স্কলারশিপের জন্য মনোনীত হয়েছেন। সম্প্রতি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। এছাড়াও মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই মনোনয়ন বৃত্তিপ্রাপ্তির নিশ্চয়তা প্রদান করে না। জাপান দূতাবাস লিখিত ও মৌখিক পরীক্ষার আয়োজন করবে এবং পরীক্ষার ফলাফলের ভিত্তিতে জাপান সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বৃত্তি প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

আরও পড়ুন: আইএলটিএস ছাড়াই স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে অধ্যায়নের সুযোগ

প্রসঙ্গত, জাপানে পড়াশোনার জন্য অন্যতম একটি স্কলারশিপ হলো ‘মেক্সট’ (এমইএক্সটি)। শব্দটি প্রকৃতপক্ষে মিনিস্ট্রি অব এডুকেশন, কালচার, স্পোর্টস, সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমইসিএসএসটি)। বড়সড় শব্দটির সংক্ষিপ্ত রূপ হলো মেক্সট। ১৯৫৪ সাল থেকে শুরু করে বিশ্বের ১৬০টির মতো দেশ থেকে আসা ছাত্রদের জন্য এ স্কলারশিপ দেয় জাপান সরকার।

জাপান সরকার প্রদত্ত স্কলারশিপগুলোর মধ্যে এটি সবচেয়ে খ্যাতনামা আর সবচেয়ে সম্মানিত। এ স্কলারশিপের জন্য ভিসা পেলে ভিসায় লেখা থাকে ‘গভট. স্কলার’। জাপানের গবেষণার মাধ্যমে স্কলারশিপ প্রাপ্তির দেশ এবং জাপানের মধ্যে বন্ধুত্বের সেতু হয়ে ওঠা মানবসম্পদকে উৎসাহিত করা এবং উভয় দেশ ও বৃহত্তর বিশ্বের উন্নয়নে অবদান রাখার লক্ষ্যেই দেওয়া হয় এ স্কলারশিপ।


সর্বশেষ সংবাদ