ইউক্রেন ইস্যুতে বিরল বৈঠকে জাতিসংঘ

জাতিসংঘের সাধারণ অধিবেশন
জাতিসংঘের সাধারণ অধিবেশন  © সংগৃহীত

ইউক্রেন ইস্যুতে বিরল এক বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদ। নিরাপত্তা পরিষদের ডাকে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদ আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) জরুরি অধিবেশনে বসতে যাচ্ছে। রাশিয়ার ওপর আরও চাপ প্রয়োগ করতে এমন বৈঠকের আয়োজন করা হচ্ছে। এ খবর দিয়েছে রয়টার্স।

ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ হামলা ঠেকাতে গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক খসড়া প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করে রাশিয়া। ওই প্রস্তাব অনুমোদনে ব্যর্থ হয়ে সাধারণ পরিষদের বৈঠক ডাকার প্রস্তাব আনা হয়। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে রবিবার ১১ ভোটে প্রস্তাবটি পাশ হয়। পদ্ধতিগত কারণে এই প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারেনি রাশিয়া। আর প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া থেকে বিরত থাকে চীন, ভারত ও সংযুক্ত আরব আমিরাত।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড রবিবার জানিয়েছেন, আগামী বুধবার নাগাদ সাধারণ পরিষদে একই ধরনের একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি হতে পারে। সাধারণ পরিষদে কোনও দেশেরই ভেটো ক্ষমতা নেই।

তবে সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব মেনে চলা বাধ্যতামূলক নয়। কিন্তু এর রাজনৈতিক গুরুত্ব রয়েছে। যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা মনে করেছ জাতিসংঘের মাধ্যমে কোনও পদক্ষেপ নেওয়া গেলে রাশিয়াকে আরও বেশি বিচ্ছিন্ন করে ফেলা যাবে।

সাধারণ পরিষদ এনিয়ে ১১তম বার বিশেষ জরুরি অধিবেশনে বসতে যাচ্ছে। ১৯৫০ সালে সাধারণ পরিষদ তৈরি হয়।

এছাড়া সোমবার আবারও বৈঠকে বসবে নিরাপত্তা পরিষদ। ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, আলবেনিয়া, আয়ারল্যান্ড এবং মেক্সিকোর আহ্বানে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের মানবিক প্রয়োজনের বিষয়ে শুনানি করতে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এনিয়ে গত এক সপ্তাহে পঞ্চমবারের মতো বৈঠকে বসবে নিরাপত্তা পরিষদ।


সর্বশেষ সংবাদ