৪৩০০ রুশ সেনা নিহত, দাবি ইউক্রেনের

ইউক্রেন আগ্রাসন
ইউক্রেন আগ্রাসন  © সংগৃহীত

ইউক্রেনের হামলা চালানোর পর থেকে এখন পর্যন্ত চার হাজার ৩০০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) ফেসবুকে এক স্ট্যাটাসে এমন দাবি করেন দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী হানা মালইয়া। এ খবর দিয়েছে আল জাজিরা। 

স্ট্যাটাসে তিনি বলেন, সঠিক সংখ্যাটি বের করা হচ্ছে। এসময় তিনি ইউক্রেনীয় বাহিনীর হাতে রুশদের ১৪৬টি ট্যাংক, ২৭টি যুদ্ধবিমান এবং ২৬টি হেলিকপ্টার ধ্বংসের দাবি করেন। তবে এসব দাবির বিপরীতে কিছুই বলেনি মস্কো। আল জাজিরা জানায় তাদের পক্ষেও ইউক্রেনীয় সেনাদের দাবিটি যাচাই করা সম্ভব হয়নি।

এদিকে ইউক্রেনের রাজধানী দখলে নিতে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে রাশিয়া। প্রতিরোধ করছে ইউক্রেন। শহরের প্রধান সড়কগুলোতেও চলছে দুপক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষ। এরই মধ্যে তেলের ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলার পাশাপাশি গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে রুশ সেনারা।

আরও পড়ুন- বাইডেনকে ‘ঢোলের মতো বাজাচ্ছেন’ পুতিন: ট্রাম্প

রোববার রাতেও ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে ইউক্রেন। রাজধানী কিয়েভের পর সামরিক অভিযানের চতুর্থ দিনে দেশটির দ্বিতীয় প্রধান শহর খারকিভে প্রবেশ করে রুশ সেনারা। স্থানীয় সময় রোববার সকাল থেকেই সেখানে দফায় দফায় রকেট হামলা চালায় রুশ বাহিনী। পরপর দুটি রকেট হামলায় শহরটির একটি নয়তলা আবাসিক ভবন ও গুরুত্বপূর্ণ একটি গ্যাস পাইপলাইন উড়িয়ে দেয় পুতিন বাহিনী। এতে ভবনটিতে থাকা বেশ কয়েকজন হতাহত হয়েছেন বলে জানায় কর্তৃপক্ষ। এছাড়া কিয়েভের ত্রিশ কিলোমিটার দক্ষিণে অবস্থিত আরেক শহর ভাসিলকিভে একটি তেলের ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মস্কো।

এদিকে রুশ সৈন্যদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অপরদিকে ইউক্রেনের সৈন্যদের উজ্জীবীত করতে বারবার ভিডিও বার্তা দিচ্ছেন প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।


সর্বশেষ সংবাদ