প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ে আসন ৩২৩১টি, বেশি রুয়েটে

প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ে মোটি ৩২৩১টি আসন রয়েছে
প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ে মোটি ৩২৩১টি আসন রয়েছে  © সংগৃহীত

গুচ্ছভুক্ত হয়ে তৃতীয়বারের মতো সমন্বিত ভর্তি পরীক্ষা নিচ্ছে তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ বছর এই তিন বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন আগামী ১০ মে থেকে শুরু হবে। এরপর আগামী ১৭ জুন থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা। এ তিনটি বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ৩ হাজার ২৩১টি। সর্বোচ্চ ১ হাজার ২৩৫টি আসন রয়েছে রুয়েটে।

বুধবার (২৬ এপ্রিল) প্রকৌশল গুচ্ছ ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও সদস্য-সচিব অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। কিছুক্ষণ পরেই এ বিজ্ঞপ্তি ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশিত হবে।

আসনের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) মোট আসন রয়েছে ৯৩১টি। এর মধ্যে ৯২০ সবার জন্য আর ১১টি আসন রয়েছে সংরক্ষিত। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) মোট আসন রয়েছে ১ হাজার ৬৫টি। সবার জন্য উন্মুক্ত আসন সংখ্যা ১০৬০টি।

আরও পড়ুন: প্রকৌশল গুচ্ছের আবেদন শুরু ১০ মে, পরীক্ষা ১৭ জুন

তিনটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) সর্বোচ্চ ১ হাজার ২৩৫টি আসন রয়েছে। রুয়েটে সবার জন্য উন্মুক্তি আসন সংখ্যা ১ হাজার ২৩০টি। কুয়েট এবং রুয়েটে সমান সংখ্যক ৫টি করে মোট ১০টি সংরক্ষিত আসন রয়েছে।

আবেদন ও পরীক্ষা
আগামী ১০ মে সকাল ৯টা থেকে ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ২২ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি জমা দেওয়া যাবে ২৩ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এরপর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশিত হবে ০৩ জুন। আর প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ০৪ জুন থেকে।

আবেদন ফি’র বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিনটি প্রকৌশল গুচ্ছের ‘ক’ গ্রুপের অধীনে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা। আর ‘খ’ গ্রুপের অধীনে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের আবেদন ফি ১৩০০ টাকা।


সর্বশেষ সংবাদ