ফাঁকা আসন পূরণের দাবিতে ঢাবিতে অবস্থান কর্মসূচি

ফাঁকা আসন পূরণের দাবিতে ঢাবিতে অবস্থান কর্মসূচি
ফাঁকা আসন পূরণের দাবিতে ঢাবিতে অবস্থান কর্মসূচি  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ফাঁকা আসন পূরণের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এসময় তারা অতি দ্রুত মেধা তালিকা প্রকাশের দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচি দেয়া হবে বলে জানান আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (১০ মার্চ) বেলা ১২টার দিকে এই কর্মসূচি শুরু করেন।

জানা যায়, বিষয় মনোনয়নের সময় সাত কলেজের আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি বলা হলেও চূড়ান্ত মনোনয়নের পর বলা হয় আসন সংখ্যা ২৩ হাজার ২৬২টি। প্রায় তিন হাজার আসন ফাঁকা থাকার প্রেক্ষিতে এসব আসন পূরণের দাবিতে গত মাসের শেষে শাহবাগে সমাবেশ এবং চলতি মাসের ২ তারিখে নীলক্ষেতে অবরোধ কর্মসূচি পালন করেন ভর্তিচ্ছুরা।

আরও পড়ুন: কাল থেকে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ

এদিকে সরকারি সাত কলেজের ভর্তির ওয়েবসাইটে এক নির্দেশনায় বলা হয়, সরকারি সাত কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিশেষ মনোনয়নের মাধ্যমে বিষয় স্থানান্তর এবং শুন্য আসনে নতুন শিক্ষার্থীদের মনোনয়ন আগামী ২০ মার্চ প্রকাশ করা হবে।

এ বিষয়ে আমানুল্লাহ নামের এক আন্দোলনরত শিক্ষার্থী বলেন, তিন হাজার সিট আমাদের অধিকার।এটা কোন দানের বিষয় নয়। কিন্তু প্রশাসন আমাদের সাথে অনিয়ম করছে।তারা যদি আমাদের এই তিন হাজার আসন পূরণ না করে তাহলে আমরা আন্দোলন চালিয়ে যাব।

ভর্তিচ্ছু আরেক শিক্ষার্থী জানান, গত ২ মার্চ আন্দোলনের পর ২৩ হাজার আসন থেকে শুন্য হওয়া প্রায় ১৭০০টি আসনের বিপরীতে নতুন শিক্ষার্থীদের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আমাদের দাবি, ফাঁকা থাকা তিন হাজার আসন পূরণ করতে হবে। অর্থাৎ মোট ৪ হাজার ৭০০-এর মতো আসন পূরণ করতে হবে। এ ব্যাপারে কর্তৃপক্ষের কোন সিদ্ধান্ত এখনও জানায়নি।


সর্বশেষ সংবাদ