দ্বিতীয়বার ভর্তির দাবি

ঢাবিতে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা

রাজু ভাস্কর্য
রাজু ভাস্কর্য  © সংগৃহীত

দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবেশ করছে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরা। আজ বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে সমাবেশ হওয়ার কথা রয়েছে। ভর্তিচ্ছুরা জানিয়েছেন, সমাবেশে সারাদেশ থেকে আসা শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। সমাবেশ থেকেই পরবর্তী কর্মসূচির ঘোষণা দেয়া হবে। 

এদিকে সমাবেশকে কেন্দ্র করে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করেছেন। সকাল থেকেই আন্দোলনকারীরা দল বেঁধে জড়ো হচ্ছেন টিএসসিতে। আবার অনেকে জ্যামের কারণে সময় মতো উপস্থিত হতে পারছেন না। যার কারণে নির্ধারিত সময়ে সমাবেশ শুরু হচ্ছে না বলে জানিয়েছেন আয়োজকরা। তারা বলেন, ঢাকার জ্যামে অনেকে আটকা আছেন। কাছাকাছি চলে এসেছেন। ওরা আসার পর সমাবেশ শুরু হবে।

শিক্ষার্থীদের দাবি, দেশের সকল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগ দিতে হবে। পরীক্ষা দিয়েই চান্স পাবেন তারা। ঢাবিতে আন্দোলনকারীদের একজন সংগ্রাম। তিনি বলেন, আমাদের অনেকেই টিএসসিতে আছেন। অল্প কিছুক্ষণের মধ্যে সমাবেশ শুরু হবে। বেশ কয়েকজন জ্যামে আটকা আছেন। তারা আমাদের সাথে যোগাযোগ করেছেন। তাদের জন্য কিছুক্ষণ অপেক্ষা করছি। কিছুক্ষণের মধ্যেই সমাবেশ শুরু হবে। 

একই দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়েও আজ সমাবেশ করবে শিক্ষার্থীরা। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এই সমাবেশ করা হবে। আন্দোলনকারীরা ইতোমধ্যেই ক্যাম্পাসে চলে এসেছেন বলে জানিয়েছেন আন্দোলনকারী সোহানুর। তিনি বলেন, আমরা সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ে চলে এসেছি। নির্ধারিত সময়েই সমাবেশ শুরু হবে।

এদিকে বেশ কিছুদিন ধরে দ্বিতীয়বার ভর্তির দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের স্মারকলিপি দিয়েছেন তারা। সর্বশেষ জাতীয় জাদুঘরের সামনেও সমাবেশ করেন তারা।

শিক্ষার্থীরা জানিয়েছেন, শান্তিপূর্ণ কর্মসূচির মধ্য দিয়ে তারা দাবি আদায় করতে চান। যদি এভাবে দাবি আদায় না হয় তাহলে কঠোর কর্মসূচি দেয়া হবে।


সর্বশেষ সংবাদ