ক্যাফেটেরিয়ার খাবারের দাম কমানোর দাবি ছাত্র ইউনিয়নের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ক্যাফেটেরিয়ার খাবারের দাম কমানো এবং মান বৃদ্ধির জন্য কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দিয়েছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপ-পরিচালক নাসরিন সুলতানার নিকট এ স্মারকলিপি দেন ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা।

স্মারকলিপিতে বলা হয়, দীর্ঘ ১৯ মাস পর ক্যাম্পাসে ফিরে শিক্ষার্থীরা হোঁচট খায় খাবারের দাম দেখে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় খাবারের মূল্য বৃদ্ধি পেয়েছে কয়েকগুণ। শিক্ষার্থীরা ভেবেছিলো অন্তত ক্যাফেটেরিয়ায় তারা স্বল্পমূল্যে পুষ্টিকর খাবার গ্রহণ করতে পারবে অথচ শিক্ষার্থী ও তাদের পরিবারের অর্থনৈতিক দুরাবস্থা বিবেচনায় না নিয়ে ক্যাফেটেরিয়া কর্তৃপক্ষও খাবারের মূল্য বৃদ্ধি করেছে দফায় দফায়।

আরও পড়ুন: ঢাবিতে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে সমাবেশ

স্মারকলিপিতে আরও বলা হয়, ক্যাফেটেরিয়ায় এখন এক পিস মাছ খেতে সর্বোচ্চ ১০০ টাকা এবং সর্বনিম্ন ৬০ টাকা ব্যয় করতে হয় একজন শিক্ষার্থীকে, যা বিশ্ববিদ্যালয়ের যে কোনও খাবারের দোকানের চেয়ে ২০ থেকে ৬০ টাকা বেশি। এক পিস মাংসের জন্য একজন শিক্ষার্থীকে ব্যয় করতে হয় ১০০ টাকা। দামবৃদ্ধিকে রীতিমত ‘জুলুম’ বলে উল্লেখ করা হয় স্মারকলিপিতে।

চারটি দাবি উল্লেখ করা হয় স্মারকলিপিতে-

প্রথমত, পর্যাপ্ত ভর্তুকি প্রদান করে ক্যাফেটেরিয়ার খাবারের মূল্য কমাতে হবে এবং খাবারের মানোন্নয়ন করতে হবে। দ্বিতীয়ত, ৭ দিনের মধ্যে প্রস্তাবিত মূল্য তালিকা কার্যকর করতে হবে। তৃতীয়ত, খাবারের মূল্য কমানোর ফলে মেন্যু থেকে কোনও খাবার বাদ দেওয়া যাবে না। মেন্যুতে ক্রমান্বয়ে পুষ্টিকর খাবার যুক্ত করতে হবে। চতুর্থত, সকাল ৭টা থেকে অন্তত রাত ১০টা পর্যন্ত ক্যাফেটেরিয়া খোলা রাখতে হবে এবং রাতের খাবারের ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন: যে কারণে বেড়েছে পাসের হার

এ বিষয়ে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রাকিবুল রনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভবন, চেয়ার, টেবিল, কর্মকর্তা-কর্মচারী, ওয়েটার, বাবুর্চী, গ্যাস, বিদ্যুৎ, পানি ব্যবহার করে আমাদের ক্যাফেটেরিয়ায় রমরমা বাণিজ্য চলছে। সেখানে খাবারের মূল্য ক্যাম্পাসের যে কোনও খাবারের দোকানের চেয়ে বেশি। প্রতিদিন রাত ১০টা পর্যন্ত খোলা রাখতে হবে ক্যাফেটেরিয়া এবং সকল শিক্ষার্থীর ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে খাবারের মূল্য।

৭ দিনের মধ্যে দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচিতে যাবে ছাত্র ইউনিয়ন। টিএসসির কর্তাদের দায়িত্বহীনতা আর বরদাশত করা হবে না বলে জানান রাকিব।

ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালকের পক্ষে উপ-পরিচালক নাসরিন সুলতানা এ স্মারকলিপি গ্রহণ করে। এসময় তিনি বলেন, ক্যাফেটেরিয়ার খাবারের দাম কমানো ও মান বৃদ্ধির প্রসঙ্গে ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে একটি স্মারকলিপি পেয়েছি। এ নিয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলব।

আরও পড়ুন: যৌন নির্যাতন করে ভিডিও ধারণ, লজ্জায় আত্মহত্যা স্কুলছাত্রীর

এর আগে ক্যাফেটেরিয়ার খাবারের দাম কমানো ও মান বৃদ্ধি করা এবং সপ্তাহে ৭ দিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ক্যাফেটেরিয়া খোলা রাখা সহ চার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি করে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

এতে ৬০৪ জন শিক্ষার্থী সমর্থন জানিয়ে স্বাক্ষর করেন। যা আজ উপ-পরিচালক বরাবর স্মারকলিপি সহ প্রদান করা হয় বলে জানান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক তাসবিবুল গনি নিলয়।


সর্বশেষ সংবাদ