অবরোধের মধ্যেই ঢাবিতে চলছে ক্লাস-পরীক্ষা ও পরিবহন

ঢাবি ক্যাম্পাসে আজ রোববার শিক্ষার্থীদের উপস্থিতি রয়েছে চোখে পড়ার মতো
ঢাবি ক্যাম্পাসে আজ রোববার শিক্ষার্থীদের উপস্থিতি রয়েছে চোখে পড়ার মতো  © টিডিসি ফটো

বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি চলছে সারাদেশে। আজ রোববার (৫ নভেম্বর) অবরোধের প্রথম দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন বিভাগের ক্লাস নিতে দেখা গেছে। চলছে শিক্ষার্থীদের পরিবহন করা বাস। পরীক্ষাও নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তবে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগের শিক্ষকরা ক্লাস অনলাইনে নেওয়ার কথা জানিয়েছেন। এছাড়াও কয়েকটি বিভাগে শিক্ষার্থীদের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে রাজধানীর বিভিন্ন স্থান থেকে বিশ্ববিদ্যালয়ের পরিবহনে আসা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের আসতে কোনো অসুবিধা হয়নি। রাস্তায় তারা কোনো বিশৃঙ্খল অবস্থা দেখেনি। তবে অনেকে ভয়ে ক্যাম্পাসে আসছেন না বলে জানিয়েছেন।

অবরোধের ফলে শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান বলেন, এ অবরোধের কারণে ক্লাস-পরীক্ষা স্থগিত করলে শিক্ষার্থীরা আবার পিছিয়ে পড়বে। অবরোধ যারা করছে, তাদের যদি শিক্ষার্থীরা না মানে, তাহলে তারাই ব্যাকফুটে চলে যাবে। ফলে এরকম অবরোধ আর থাকবে না।

আরো পড়ুন: অনলাইন ক্লাসে ফিরেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

তিনি বলেন, বাসচালক এবং সহকারীদের (হেল্পার) সর্বোচ্চ সতর্ক করে দিয়েছি। বাস চলবে নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই। আর কোনো ধরনের অসুবিধা হলে আইনশৃঙ্খলা বাহিনী দ্রুত সেখানে পৌঁছাবে। এ বিষয়ে তাদের সঙ্গে আমার কথা হয়েছে।

এদিকে অবরোধের সমর্থনে রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের আটটি গেটে তালা ও পোস্টার লাগিয়েছিলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। পরে ছাত্রলীগ ও প্রক্টরিয়াল টিমের সদস্যরা সে তালা এবং পোস্টার খুলে ফেলেন।


সর্বশেষ সংবাদ