ইউটিউবে ভিউ বাড়াবেন যেভাবে

ইউটিউব
ইউটিউব  © ফাইল ছবি

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। এখানে কেউ ভিডিও আপলোড করেন আবার কেউ সে ভিডিও দেখেন। যাদের চ্যানেল রয়েছে তারা ভিডিও আপলোডের পাশাপাশি অনেক সময় ভিডিও দেখে থাকেন। ভিউ-লাইক-সাবস্ক্রাইব আর শেয়ারের খেলা ইউটিউবে। যারা ইউটিউবে একবার সুবিধা করতে পারেন তাদের আর পেছনে ফিরে তাকাতে হয় না।

তবে ইউটিউবে যারা নতুন চ্যানেল খুলতেছেন বা নতুন চ্যানেল নিয়ে কাজ করছেন তাদের বেশিরভাগই ব্যর্থ হচ্ছেন। এদের মধ্যে অনেকের কনটেন্ট কোয়ালিটি ভালো নয়। আবার অনেকে ভালো ভিডিও দিয়েও ডিউ পাচ্ছেন না। ফলে এক সময় দেখা যায়, এ ধরনের কনটেন্ট ক্রিয়েটররা তাদের আগ্রহ হারিয়ে পেলেন। আজ চলুন দেখে নেয়া যাক যেভাবে ইউটিউবে ভিউ বাড়ানো যেতে পারে—

ইউটিউবে ভিউ বাড়ানোর জন্য কয়েকটা ধাপ রয়েছে। প্রথম ও প্রধান স্টেপ হলো আপনাকে ইউটিউব ভিডিওর থাম্বনেইল খুবই আকর্ষণীয়, খুবই সুন্দর, পরিষ্কার-পরিচ্ছন্ন, মিনিংফুল অর্থাৎ সব দিক থেকেই বেস্ট থাম্বনেইল বানাতে হবে।

আরও পড়ুন: ইউটিউব থেকে কার্যকরভাবে শেখার ৮ উপায়

দ্বিতীয় ধাপ: আপনাকে ভিডিও টাইটেলটা খুব সুন্দরভাবে সাজিয়ে-গুছিয়ে লিখতে হবে। সাজানো-গোছানো বলতে কেউ আপনার ভিডিও টাইটেলটা একটু পড়েই যেন বুঝতে পারে ভিডিওটা কোন বিষয় সম্পর্কিত। আর সব সময় মাথায় রাখবেন যাতে করে মানুষ একটু পড়েই যেন আপনার ভিডিওটা তার ওপেন করতে ইচ্ছে হয়। আজকাল কেউই ভিডিওর পুরো টাইটেলটা পড়েন না।

তৃতীয় ধাপ: খুব ভালোভাবে এসইও করতে হবে। এসইও অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অংশ হিসাবে ইউটিউবে অনেক কিছুই পড়ে। তার মধ্যে প্রধান তিনটি হলো- ক. ভিডিও টাইটেল। ভিডিও টাইটেল লেখার জন্য মোট ১০০টি ওয়ার্ড ব্যবহার করা যায়। টাইটেলটা যত বেশি ওয়ার্ডের হবে তত ভালো, তবে অবশ্যই মিনিংফুল। যেগুলো মানুষ বেশি সার্চ করছে সেই সম্পর্কে ভিডিও টাইটেল থাকতে হবে।

খ. ভিডিও ডেসক্রিপশন। যে বিষয়ে ভিডিও বানিয়েছেন সেই বিষয়ে অনেকগুলি কীওয়ার্ডস খুঁজে বের করে ডেসক্রিপশনের মধ্যে লেখার চেষ্টা করুন।

আরও পড়ুন: ইউটিউবে কত ভিউতে কত আয়

গ. ভিডিওর ট্যাগ। যে বিষয়ে ভিডিও বানাচ্ছেন ভিডিওটি সেগুলো ইনপুট করতে হবে। অবশ্যই তার সাথে আপনার চ্যানেলের নাম দুইবার-তিনবার আলাদা আলাদা জায়গায় দিয়ে দেবেন। যাতে করে আপনার একটা ভিডিও দেখার সময় নিচে সাজেস্টেড ভিডিওগুলোতে আপনারই কোনো না কোনো ভিডিও দেখা যায়।

এছাড়া আরো অনেক কিছু বিষয় আছে যেমন ভিডিও, কোয়ালিটি অডিও, কোয়ালিটি কেমন, আপনি ভিডিও আপলোড বা নিয়মিত করেন না অনিয়মিত- এসব বিষয়গুলোও গুরুত্বপূর্ণ। আপনি ভিডিও বানাবেন এক বিষয়ে আর টাইটেল-ডেসক্রিপশন-ট্যাগ দেবেন অন্য বিষয়ের তাহলে চলবে না। এগুলো সমন্বয় করতে পারলেই ভিডিওতে ভিও আসবেই।

লেখক: ভিডিও নির্মাতা ও প্রযুক্তি বিশ্লেষক


সর্বশেষ সংবাদ