যেসব ভুলে সর্বোচ্চ নম্বরেও চবির ‘এ’ ইউনিটে চান্স হবে না

মো. কবির আলী
মো. কবির আলী   © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে চান্স পাওয়ার কিছু কৌশল রয়েছে এবং ঠিক কোন কোন ভুল করলে তুমি ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ মার্ক পেয়েও ভর্তিতে অযোগ্য বলে বিবেচিত হবে সেইসব বিষয়ে আজকে আলোচনা করব___ 

মানবণ্টন: চবির ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের মানবণ্টন অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মানবণ্টন থেকে কিছুটা ভিন্ন। বাংলা ১০ (ন্যূনতম ৩ মার্ক পেতে হবে) এবং ইংরেজি ১৫ (ন্যূনতম ৪ মার্ক পেতে হবে)। চবির ‘এ’ ইউনিটে বাংলা ও ইংরেজি অবশ্যই উত্তর করতে হবে। এছাড়া পদার্থ ২৫, রসায়ন ২৫, জীববিজ্ঞান ২৫ এবং গণিত ২৫ এর মধ্য থেকে যেকোনো তিনটি উত্তর করতে হবে।

বিষয়টি ক্লিয়ার করি, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানের চারটি সাবজেক্টের কোনো এক সাবজেক্ট স্কিপ করতে চাইলে সেটা শুধুমাত্র চতুর্থ বিষয় বা এডিশনাল সাবজেক্ট এর পরিবর্তে অন্য সাবজেক্ট দাগাতে পারবা কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নিয়ম হলো তুমি চাইলে পদার্থ/রসায়ন/জীববিজ্ঞান/গণিত যেকোনো একটি স্কিপ করতে পারবে এবং সাবজেক্ট পাবার ক্ষেত্রে যেকোনো তিনটি সাবজেক্ট দাগিয়ে ‘এ’ ইউনিট ভুক্ত সব সাবজেক্ট এর জন্য eligible হবে।

ভর্তি পরীক্ষায় মোট মার্ক: PCBM এর যেকোনো তিনটি সাবজেক্টের উত্তর করতে হবে (২৫×৩=৭৫), বাংলা ১০, ইংরেজি ১৫ নম্বরসহ মোট নম্বর ১০০। এছাড়া জিপিএ ২০ নম্বর মিলিয়ে মোট ১২০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রকাশ করা হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে, মোট প্রাপ্ত নম্বর থেকে এ নম্বর কাটা যাবে। প্রথমে আলোচনা করি কোন ভুলের কারণে তুমি ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েও ভর্তিতে অযোগ্য বলে বিবেচিত হবে।

বাংলা এবং ইংরেজি তে আলাদাভাবে যথাক্রমে ৩ ও ৪ নম্বর পেয়ে পাশ করতে হয়, অন্যথায় সর্বোচ্চ নম্বর পেয়েও ভর্তি হতে পারবে না।

আরও পড়ুন : ব্যক্তিগত তথ্য চুরি করছে স্মার্টফোনের ৩৬ অ্যাপ

বাংলা ও ইংরেজিতে ফেল এড়ানোর উপায়: পরীক্ষার হলে যদি দেখো বাংলা, ইংরেজি প্রশ্ন কঠিন হয়েছে তাহলে যতগুলো সম্ভব তুমি প্রশ্নের উত্তর দিবে, প্রয়োজনে বাংলা ১০, ইংরেজি ১৫ সবগুলো প্রশ্নের উত্তর দিয়ে দিবা। এতে করে তো অনেক নম্বর কাটা যাবে! ঠাণ্ডা মাথায় চিন্তা করো তুমি বাংলা বা ইংরেজি-এর যেকোনো একটি সাবজেক্টে ফেল করলে সর্বোচ্চ নম্বর পেয়েও তুমি ফেল বলে বিবেচিত হবে। ফেল করার চাইতে কিছু নম্বর কম পেয়ে চান্স করা উত্তম নয় কি?

তোমাদের মনে একটা প্রশ্ন আমি বাংলাতে ৩টি সঠিক দাগালাম, ইংরেজিতে চারটি সঠিক দাগালাম কিন্তু আপনার কথা মত আমি সবগুলো প্রশ্নের (বাংলা, ইংরেজি) উত্তর দাগালে নম্বর কাটা গিয়ে যথাক্রমে ৩ ও ৪ এর কম নম্বর পাব অর্থাৎ মাইনাস মার্কিং এর কবলে পড়ে ফেল করব। আমি প্রথমেই বলেছি ভুল উত্তরের জন্য নম্বর কাটা যাবে মোট প্রাপ্ত নম্বর থেকে, সাবজেক্ট ভিত্তিক নয়।

বাংলা, ইংরেজি এর বেশি প্রশ্ন দাগাতে বলার লজিক বেশি প্রশ্ন দাগিয়ে টেনেটুনে বাংলায় ৩ ইংরেজিতে ৪ পেলে তুমি পাস করতে পারছ কিন্তু তুমি দাগালেই ৫-৬ করে তাহলে অন্যান্য বিষয়ে ভালো নম্বর পেলেও তুমি শুধুমাত্র বাংলা/ইংরেজিতে ফেল করার কারণে ভর্তি হতে পারবা না।

প্রশ্নব্যাংক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনেক প্রশ্ন রিপিট হয়, বিগত ১০ বছরের প্রশ্ন সলভ করলে এবং প্রশ্ন-সম্পর্কিত টপিক ব্যাখ্যাসহ পড়লে ৫০-৬০% হুবহু কমন পাবো এবং প্রায় ১০০% টাইপ কমন পাবো।

মো. কবির আলী

শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ