শাহবাগ অবরোধ করে বিক্ষোভ, ৫ পলিটেকনিক শিক্ষার্থী আটক

শাহবাগ অবরোধ করে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ
শাহবাগ অবরোধ করে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

চার দফা দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে আন্দোলনের সময় পলিটেকনিকের পাঁচজন শিক্ষার্থীকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ। এর আগে সকালে শিক্ষার্থীদের স্লোগানে উত্তাল হয়ে উঠে শাহবাগ। আজ রবিবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে শুরু হয় এ বিক্ষোভ। এতে যোগ দেয় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা শিক্ষাথীরা। 

শিক্ষার্থীরা জানান, আন্দোলনের একপর্যায়ে তাদেরকে সরে যেতে বলে পুলিশ। কিন্তু তারা না মানলে লাঠিচার্জ করে সরিয়ে দেওয়া হয়। এসময় অন্তত পাঁচজনকে ধরে নিয়ে যায় পুলিশ। এরমধ্যে আন্দোলনে নেতৃত্ব দেওয়া লিমন ও জান্নাতুল ফেরদৌস রয়েছেন। আন্দোলনে অংশ নেয়া ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী মো. মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষার্থীরা তাদের স্লোগানে বলেন, ‘আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে মানতে হবে’, ‘এক দেশে দুই নীতি-চলবে না চলবে না’। পরবর্তী কর্মসূচি পালনের অংশ হিসেবে তারা কারিগরি শিক্ষাবোর্বিডের দিকে যাবেন বলে জানিয়েছেন।

বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীরা বলেন, ‘করোনায় দেশের সব কিছু এলোমেলো করে দিয়েছে, দোটানায় ফেলেছে আমাদের। অবিলম্বে আমাদের অটোপাস দিতে হবে। অতিরিক্ত ফি আদায় ও সেমিস্টার ফি কমাতে হবে। বিভিন্ন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন বৃদ্ধি করতে হবে।’

এর আগে গত ৩ ফেব্রুয়ারি চার দফা দাবিতে সারাদেশে জেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করেন পলিটেকনিক শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে আছে— কোনোভাবেই এক বছরের ক্ষতি মানা হবে না। প্রথম, দ্বিতীয় ও তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নিতে হবে। সব ধরনের অতিরিক্ত ফি প্রত্যাহার করতে হবে এবং প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করতে হবে। ২০২১ সালের মধ্যে ডুয়েটসহ সব প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বৃদ্ধি করতে হবে।


সর্বশেষ সংবাদ