বাংলাদেশে পড়ালেখা করলেও ঈদে ভারতে উড়ে গেছেন আদিল মারঘুব

আদিল মারঘুব
আদিল মারঘুব  © টিডিসি ফটো

বাংলাদেশ থেকে যেভাবে অনেক শিক্ষার্থী বিদেশে পাড়ি জমান উচ্চশিক্ষার জন্য, তেমনি বিশ্বের বিভিন্ন দেশ থেকেও বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য আসছেন অনেকে। ভারত, ইরান, নেপালের মতো দেশগুলোর শিক্ষার্থীরা এখানে আসেন মেডিকেল কলেজগুলোতে পড়তে।

বাংলাদেশের মাটিতে এসব বিদেশি শিক্ষার্থীদের ঈদ কেমন কাটছে? ভারত থেকে বাংলাদেশে পড়তে এসেছেন আদিল মারঘুব। তিনি পড়ালেখা করছেন রাজধানীর গ্রীন লাইফ মেডিকেল কলেজে।

আদিল মারঘুব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি ভারতের বিহার থেকে এসেছি। বর্তমানে আমি গ্রীন লাইফ মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে এমবিবিএস করছি। এখানে আমার ৪র্থ বর্ষের পাঠদান চলছে। আমি ২০২১ সালের বাংলাদেশে এসেছি। সে হিসেবে প্রায় ৩ বছর হয়ে গেছে। এখানে এটা আমার তৃতীয় ঈদ।

আদিল মারঘুব বাংলাদেশে পড়ালেখা করলেও এবারের ঈদ উদযাপন করেছেন ভারতে তার পরিবারের সঙ্গে। ঈদের আগে আগে তিনি বাংলাদেশ থেকে নিজ দেশ ভারতের বিহারে উড়াল দেন।

পরিবারের সাথে আদিলের ঈদ কেমন কেটেছে জানতে চাইলে তিনি বলেন, ঈদ আনন্দের উৎসব। এই দিন পরিবারের সাথে নামাজ পড়েছি, আত্মীয়স্বজন এবং বন্ধুদের সাথে দেখা করেছি।

আরও পড়ুন: ভারতে পরিবার রেখে বাংলাদেশে পড়তে আসা শাফিয়ার ‘ঈদ বেদনাদায়ক’

এবারের ঈদে ভারতে গেলেও বিগত বছরগুলোর ঈদ কেটেছে তার বাংলাদেশে। সে স্মৃতি স্মরণ করে আদিল জানান, পরিবার ছাড়া এটি সত্যিই বেদনাদায়ক। তিনি বলেন, আগের ঈদগুলোতে আমার পরিবারের কথা খুব মনে পড়তো। এবারের ঈদ আমার কাছে খুব আনন্দঘন।


সর্বশেষ সংবাদ