আর্শদীপকে নিয়ে ট্রল, উইকিপিডিয়াকে তলব ভারত সরকারের

 আর্শদীপ সিং
আর্শদীপ সিং  © সংগৃহীত

এশিয়া কাপে ভারতের বিপক্ষে রুদ্ধশ্বাস ম্যাচে জিতেছে পাকিস্তান। এশিয়া কাপে রোববার রাতে পাকিস্তানের বিপক্ষে আসিফ আলীর ক্যাচ ধরতে না পারায় অনলাইনে জঘন্য ট্রলের শিকার হচ্ছেন ভারতের পেসার আর্শদীপ সিং। ১৮তম ওভারে সহজ ক্যাচ ফেলে দেন আরশদিপ সিং। অনেকেই ক্যাচটিকে ম্যাচ হারার কারণ দেখছেন। এমনকি তার উইকিপিডিয়া পেজেও ‘হামলা’ চালানো হয়েছে, তাকে যুক্ত করা হয়েছে বিচ্ছিন্নতাবাদী খালিস্তানি আন্দোলনের সঙ্গে। 

ভারতের ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়টি গুরুত্বের সঙ্গে আমলে নিয়েছে এবং উইকিপিডিয়া প্রতিনিধিদের তলব করেছে। কীভাবে এত দ্রুত তথ্য পরিবর্তন করা যায়, এ ব্যাপারে ব্যাখ্যা চেয়েছে ভারত সরকার। 

আর্শদীপের পেজে একজন অ-নিবন্ধিত ব্যবহারকারী এডিট করে ‘ভারত’-এর জায়গায় ‘খালিস্তান’ শব্দ বসিয়ে দেন। সেখানে দাবি করা হয়, খালিস্তানের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন এই পেসার। এমনকি লেখা হয়েছে, খালিস্তান জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছে এই বছর এবং জায়গা পেয়েছেন খালিস্তানের এশিয়া কাপ দলে।

অবশ্য ১৫ মিনিট পরই ভুয়া তথ্যগুলো মুছে ঠিক করা হয়। তবে ততক্ষণে অনেকের কাছেই এই তথ্যগুলো পৌঁছে যায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। বিষয়টি ভারত সরকারের অগোচরে থাকেনি বেশিক্ষণ। আইটি মন্ত্রণালয়ের তরফে উইকিপিডিয়ার ভারতীয় প্রতিনিধিদের তলব করা হয়েছে।

আরও পড়ুন: ভারতকে হারিয়ে হাসপাতালে ছুটলেন রিজওয়ান

সূত্র মতে জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদ করা হবে উইকিপিডিয়ার প্রতিনিধিদের। নাম প্রকাশ না করার শর্তে এক সরকারি কর্মকর্তা জানান, এটা গুরুতর ইস্যু। প্রতিবেশী দেশগুলোর সার্ভারে এই এডিটগুলো হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। দেশের অভ্যন্তরীণ শান্তি ও জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে পারে এই ঘটনা। উইকিপিডিয়া প্রতিনিধিদের কাছে জানতে চাওয়া হবে, এত অল্প সময়ের জন্য কীভাবে তথ্য বদল করার অনুমতি দেওয়া হয়?’

বিশ্বের যে কোনও প্রান্ত থেকে যে কেউ উইকিপিডিয়ার তথ্য এডিট করতে পারে। তাই এই ওয়েবসাইটের তথ্য কতটা সত্যি তা নিয়ে আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে। 


সর্বশেষ সংবাদ