বিপিএল না হলে ক্রিকেটারদের সংসার চালাতে কষ্ট হয়: মুশফিক

সংবাদ সম্মেলনে মুশফিক
সংবাদ সম্মেলনে মুশফিক  © সংগৃহীত

আর একটি ম্যাচ হলেই পর্দা নামবে বিপিএলের দশম আসর। প্রায় প্রত্যেক আসরেই দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের খেলার মান নিয়ে আলোচনা-সমালোচনা হয়ে থাকে। তবে এবারের আসরের খেলার মান নিয়ে সমালোচনাকে যেন আরও অন্য উচ্চতায় নিয়ে গেছেন চণ্ডিকা হাথুরুসিংহে। কিন্তু জাতীয় দলের হেড কোচ বিপিএল নিয়ে যাই বলুক না কেনো, তা মানতে নারাজ মুশফিকুর রহিম। বাংলাদেশের অভিজ্ঞ এই ক্রিকেটারের মতে, বিপিএল না হলে দেশের ক্রিকেটারদের সংসার চালানোই কঠিন হয়ে যেত।

বুধবার(২৮ ফেব্রুয়ারি) দ্বিতীয় কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে রংপুর রাইডার্সের দেওয়া ১৫০ রানের লক্ষ্য ৯ বল ও ৬ উইকেট হাতে রেখে ম্যাচ জেতে ফরচুন বরিশাল। ৪৭ রানের ম্যাচসেরা ইনিংস খেলে দলকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রাখেন মুশফিক।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ঘুরেফিরে উঠে আসে কিছু দিন আগে এক সাক্ষাৎকারে হাথুরুসিংহের বিপিএলের মান নিয়ে প্রশ্ন তোলার কথাটি। এ বিষয়ে মুশফিক কথা বলেন অনেকটা এভাবে, “ভাই প্রথমত সত্যি কথা বলতে বিপিএল না হলে আমাদের সংসার চালানো কষ্ট হয়ে যায়। এটা ভাই আমার পুরো মোদ্দা কথা। বিপিএলে যে পারিশ্রমিক একজন খেলোয়াড় পায়, এটা দিয়ে কেউ যদি জাতীয় দলে ২-৩ বছর খেলে এবং সে যদি সবচেয়ে বেশি পারিশ্রমিকের কেউ হয় তাহলে তা (সে পরিমাণ অর্থ) আয় করতে পারবে। সহজভাবে বলতে গেলে এটাই।”

“তো এটার মান কোন দিয়ে এত খারাপ হবে। কারণ কোনো খেলোয়াড়ই তো চাইবে না এখানে এসে খারাপ খেলে পরের বছর অবিক্রিত থেকে টিভিতে বসে খেলা দেখবে। তাই আমার কাছে যদি বলেন এটার মান অনেক উঁচু।”

বিপিএলের পিচ নিয়ে দর্শকদের অভিযোগও নতুন কিছু নয়। ধীরগতির পিচের কারণে নিয়মিত রান না হওয়া কিংবা খুব বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ না হওয়া, সবকিছু নিয়েই দর্শকদের অভিযোগ অনেক পুরনো। তবে এবারের বিপিএলে পিচের মান অনেক উন্নত হয়েছে বলে দাবি করেন মুশফিক।

“তবে হ্যাঁ, এটা বলতে পারেন যে একটা দুইটা পিচ একটু এদিক-ওদিক হতে পারে, যে কোনো কারণে রানটা একটু কঠিন হয়ে যায়। তবে সব মিলিয়ে এ বছরের পিচ অনেক ভালো ছিল। এর জন্য আমাদের খেলার মান যদি দেখেন সেটিও আগের তুলনায় অনেক ভালো হয়েছে।”

বিপিএলের মান দিন দিন উন্নতি হচ্ছে জানিয়ে বরিশালের উইকেটরক্ষক বলেন, “আমার কাছে মনে হয়, যারা এটা বলেছেন তারা কোন মর্মে বলেছেন এটা তাদের কাছেই জিজ্ঞেস করা উচিত। আমার কাছে মনে হয়, বিপিএলের মান বলেন আর সবকিছুই বলেন, এটা দিন দিন উন্নত হচ্ছে।


সর্বশেষ সংবাদ