২০২৩ সালে গুগলে সবচেয়ে বেশি খোঁজা ফুটবলার মেসি

লিওনেল মেসি
লিওনেল মেসি  © সংগৃহীত

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল। সার্চ ইঞ্জিন গুগলে ফুটবল তারকাদের খোঁজ নেওয়ার ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে ২০২৩ সালে। মার্কিন যুক্তরাষ্ট্রের টেকনোলজি কোম্পানি সার্চ ইঞ্জিন গুগল ২৫ বছর ধরে সেবা দিয়ে আসছে। ২০২৩ সালে ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে বিশ্বকাপজয়ী লিওনেল মেসিকে। 

ফুটবল-ভিত্তিক সংবাদমাধ্যম 'গোল.কম' ২০২৩ সালে তার পছন্দের কোন ফুটবলারকে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে? এর জবাব খুঁজে বের করেছে। তাদের প্রতিবেদন অনুযায়ী, ফুটবলারদের মধ্যে বেশি খোঁজা হয়েছে মেসিকে। মেসিকে প্রতি মাসে গড়ে ১৮.৪ মিলিয়ন বার গুগলে খুঁজেছেন ভক্তরা।

এই তালিকার দুইয়ে রয়েছেন আরেক তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। ২০২৩ সালে পর্তুগালের সেরা ফুটবলারকে গুগলে প্রায় ২০০ মিলিয়ন বার সার্চ করেছে। প্রতি মাসের হিসাবে সংখ্যাটা গড়ে প্রায় ১৫.২ মিলিয়ন। বছর শেষে প্রো লিগের সর্বোচ্চ গোলদাতাও পর্তুগিজ তারকা। এমনকি পুরো বিশ্বেই রোনালদোর গোলসংখ্যা সর্বোচ্চ (৫৪টি)। 

দেশ ও ক্লাবের জার্সিতে এ বছর তার চেয়ে বেশি গোল আর কেউই করেননি। ২০২৪ ইউরো বাছাইয়েও সবচেয়ে বেশি গোল করেছেন তিনি। পেছনে ফেলেছেন ইউরোপের শীর্ষ ফুটবলার আর্লিং হালান্ড, কিলিয়ান এমবাপ্পে এবং হ্যারি কেনের মতো হ্যাভিওয়েটদের।

মেসি-রোনালদোর পর তিনে রয়েছেন কিলিয়ান এমবাপ্পে। মাঠে দুর্দান্ত পারফরম্যান্স করে পুরো বছরজুড়েই আলোচনায় ছিলেন তিনি। তার অসাধারণ নৈপুণ্যে ফরাসি লিগ ওয়ানের শিরোপা জেতে পিএসজি। ২০২৩ সালে গুগলেও তাকে খোঁজা হয়েছে প্রতি মাসে গড়ে ১২.৫ মিলিয়ন বার।

আরও পড়ুন: মেসি-এমবাপ্পেকে টপকে ২০২৩ সালের বর্ষসেরা ফুটবলার হালান্ড

গুগলের জগতে ফুটবলপ্রেমীদের আগ্রহের কেন্দ্রে ছিলেন আরও কয়েকজন শীর্ষ ফুটবল তারকা। সেই তালিকায় মেসি, রোনালো ও এমবাপ্পের পরের স্থানগুলোতে আছেন যথাক্রমে- আর্লিং হালান্ড (প্রতি মাসে ১১.৭ মিলিয়ন), নেইমার জুনিয়র (প্রতি মাসে ১০.৮ মিলিয়ন), ভিনিসিয়ুস জুনিয়র (প্রতি মাসে ৪.১ মিলিয়ন), হ্যারি কেইন গড়ে (প্রতি মাসে ৩.৮ মিলিয়ন), জুড বেলিংহাম (প্রতি মাসে ৩.২ মিলিয়ন), করিম বেনজেমা (প্রতি মাসে ১.৮ মিলিয়ন), রবার্ট লেভাডভস্কি (প্রতি মাসে ১.৫ মিলিয়ন)।

এদিকে, ২০২৩ সালে যেমন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর কারণে ব্যাপক হারে ইন্টার মায়ামি ও আল নাসরের খোঁজ বেড়েছে। যে কারণে বছরজুড়ে গুগলে সবচেয়ে বেশি সন্ধান করা সেরা ১০ ক্লাবের তালিকায় উঠে এসেছে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের ক্লাব দুটিও।


সর্বশেষ সংবাদ