সমালোচনার মুখে নিয়োগের আবেদন ফি কমাল মতিঝিল আইডিয়াল

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ
মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ  © সংগৃহীত

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের জনবল নিয়োগের বিতর্কিত বিজ্ঞপ্তি প্রকাশের পর সমালোচনার মুখে সব পদে আবেদন ফি কমিয়েছে কর্তৃপক্ষ। বুধবার (১২ অক্টোবর) ফি কমিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা প্রতিষ্ঠানটি।

গত ৪ অক্টোবর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ স্কুল ও কলেজ শাখার ওয়েবসাইটের পাশাপাশি দুটি জাতীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। সেখানে উল্লেখ ছিল ১৪ ধরনের পদের। এসব পদের জন্য সর্বোচ্চ আবেদন ফি চাওয়া হয়েছিল পাঁচ হাজার টাকা ।

বুধবার সব পদের জন্য আবারও একটি বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি। সেখানে আবেদন ফি পুনরায় নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, কোনো আবেদনকারী যদি আগের নির্ধারিত ফি অনুসারে ফি জমা দিয়ে থাকেন তবে তাদের টাকা ফেরত দেওয়া হবে।

আরও পড়ুন: শিশুরা খেলতে খেলতে কোডিং শিখবে: শিক্ষামন্ত্রী

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সহকারী প্রধান শিক্ষক পদে আবেদন ফি ৫ হাজার টাকা থেকে কমিয়ে ৩৫০০ টাকা করা হয়েছে। ৯ম গ্রেডের প্রভাষক ও সহকারী প্রোগ্রামার পদে আবেদন ফি ৩ হাজার টাকা থেকে কমিয়ে ২ হাজার টাকা করা হয়েছে।

এ ছাড়া ১০ম গ্রেডের প্রদর্শক পদে আবেদন ফি ২ হাজার টাকা থেকে ১৫০০ টাকা, ১১তম গ্রেডের বাংলা ও ইংরেজি মাধ্যমের বিভিন্ন বিষয়ের সহকারী শিক্ষক ও নার্স পদে আবেদন ফি ১৫০০ টাকা থেকে ১ হাজার টাকা করা হয়েছে। ১৬তম গ্রেডের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে পূর্বের ১২০০ টাকা থেকে কমিয়ে ৮০০ টাকা করা হয়েছে। ১৮, ১৯ ও ২০তম গ্রেডের ল্যাব সহকারী, প্লাম্বার ও চতুর্থ শ্রেণির কর্মচারী পদে আবেদন ফি ১০০০ টাকা থেকে ৭০০ টাকা করা হয়েছে।

আবেদনের ফি বাবদ নির্ধারিত অর্থের যৌক্তিকতা উল্লেখ করে বিজ্ঞপ্তিতে ব্যাখ্যা দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের নিয়োগ কার্যক্রমের জন্য কমপক্ষে দুটি জাতীয় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হয়, এতে প্রতিষ্ঠানের খরচ হয়। এ ছাড়া নিয়োগ বিভিন্ন কমিটি বা উপ-কমিটি করা হয় প্রক্রিয়া সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে করার জন্য । সেসব কমিটিতে থাকেন মাউশির প্রতিনিধি ও বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ এবং উচ্চ-পদমর্যাদার ব্যক্তিরা।

প্রশ্নপত্র প্রণয়ন, উত্তরপত্র মূল্যায়ন, কোডিং, ডিকোডিং, কক্ষ পরিদর্শক, নিরীক্ষণ, ফলাফল প্রস্তুতসহ সব কার্যক্রমে পর্যাপ্ত জনবল নিয়োজিত থাকেন। যাদের প্রত্যেককে যৌক্তিক হারে সম্মানী ও আপ্যায়ন করাতে হয়। এ ছাড়া পরীক্ষা নেওয়ার দিন শৃঙ্খলা রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, বিএনসিসি, স্কাউট, রেডক্রিসেন্ট ও গার্লস গাইডের সদস্যরা থাকেন। পরীক্ষার দিন প্রশ্নপত্র প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, উত্তরপত্র মূল্যায়ন, নিরীক্ষণ, ফল প্রস্তুতসহ যাবতীয় কার্যক্রম সম্পাদন করা হয়, তাই সবার জন্য আপ্যায়নের ব্যবস্থাও রাখতে হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এর আগে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রার্থীর সংখ্যা ছিল কম এবং তাদের কাছ থেকে আবেদন ফি বাবদ নেওয়া অর্থের চেয়ে নিয়োগ প্রক্রিয়ার ব্যয় বেশি ছিল, যা প্রতিষ্ঠান থেকে ভর্তুকি দেওয়া হয়েছে। এভাবে ভর্তুকি দিতে হলে তা শিক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত টিউশন ফির ওপর চাপ পড়ে। তাই বিভিন্ন পদে নিয়োগ প্রত্যাশীদের কাছ থেকে আবেদন ফি আদায়ের পরিমাণ বৃদ্ধির বিষয়ে গভর্নিং বডির মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

এর পরিপ্রেক্ষিতে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হলে কিছু প্রার্থী আবেদন ফির বিষয়ে তাদের মতামত ব্যক্ত করলে বিভিন্ন জাতীয় দৈনিকে তা প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। এমতাবস্থায় বিষয়ের গুরুত্ব ও যৌক্তিকতা বিশ্লেষণ করে কর্তৃপক্ষ আবেদন ফি যৌক্তিক হারে কমিয়ে তা পুনরায় নির্ধারণ করেছে।

মতিঝিল আইডিয়ালে ১৪ ধরনের পদে ৫ অক্টোবর থেকে আবেদন শুরু হয়েছে, আবেদন চলবে ২০ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত। নিজ হাতে লিখিত আবেদনপত্রের সঙ্গে প্রতিটি পদের জন্য আবেদন ফি পে-অর্ডার/ ব্যাংক ড্রাফটের মাধ্যমে পাঠাতে বলা হয়েছে, যা অফেরতযোগ্য।


সর্বশেষ সংবাদ