আশ্বাসের পর অবরোধ তুলে নিল সাত কলেজ শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের সাথে আলোচনা করছে ঢাবি প্রশাসন
শিক্ষার্থীদের সাথে আলোচনা করছে ঢাবি প্রশাসন  © টিডিসি ফটো

সমস্যা সমাধানে আগামী ২৯ মার্চ বৈঠকের আশ্বাসের পর নীলক্ষেত মোড়ের অবরোধ তুলে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার (২২ মার্চ) বিকাল চারটার দিকে অবরোধ তুলে নেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন সহকারী প্রক্টর ও ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক ড. সৈয়দ আহমেদ ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন। তাঁরা জানান, শিক্ষার্থীদের সমস্যা সমাধানে আগামী ২৯ মার্চ সাত কলেজের পাঁচ জন শিক্ষার্থী প্রতিনিধি, বিভাগীয় প্রধান, শিক্ষক, সমন্বয়কের সাথে ঢাকা বিশ্বিবিদ্যালয় প্রশাসন বৈঠক করবে। বৈঠকে এসব সমস্যার বিষয়ে সম্মিলিত আলোচনা করা হবে। এমন ঘোষণার পর অবরোধ ছেড়েছেন শিক্ষার্থীরা।

এরআগে, চূড়ান্ত পরীক্ষায় প্রমোশন সহ তিন দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

আরও পড়ুন: ভাড়া বিতর্কে ছাত্রকে মারধর, প্রধান ফটকে তালা দিয়ে বিক্ষোভ

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, করােনাসংক্রমণ থাকায় সাত কলেজের দর্শন বিভাগের ফলাফল বিপর্যয় হয়েছে। তাই মানবিক বিবেচনায় ১ম,২য়,৩য় বর্ষ (১৭-১৮,১৮-১৯,১৯-২০) সেশনের পরীক্ষায় অকৃতকার্য সকল বিভাগের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে প্রমােশন চাই।

তাঁরা বলেন, করােনা সংক্রমনের কারনে আমরা একই বর্ষে ২বছর অতিক্রম করে ফেলেছি। যেখানে ৪ বছরে অনার্স শেষ হওয়ার কথা ছিল। এখন,এই সংক্রমন এবং নতুন পরীক্ষা সিস্টেমের কারনে যদি শিক্ষার্থীদের আরাে ১ টি বছর চলে যায় তবে আমাদের অনেক ক্ষতির মধ্যে পড়তে হবে।

আরও পড়ুন: জবিতে ছাত্রজোটের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ

শিক্ষার্থীদের তিন দফা দাবিগুলো হলো-

১। করােনা সংক্রমনের কারণে ২০১৭-১৮, ১৮-১৯, ১৯-২০ সেশনের সকল বিভাগের অকৃতকার্য শিক্ষার্থীদের প্রমােশন
দিয়ে পরবর্তী বর্ষে পরীক্ষার সুযােগ দিতে হবে।

২। দর্শন বিভাগের প্রশ্নের মান বন্টন পরিবর্তন করতে হবে।

৩। গণহারে ফেল করার কারণ ও প্রতিরােধে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং এর স্থায়ী সমাধান করতে
হবে।


সর্বশেষ সংবাদ