সাত কলেজ

প্রথম ধাপে টাকা জমা দেয়নি ৯ হাজার ভর্তিচ্ছু

সাত কলেজে আসন ফাঁকা ৯ হাজার ২১০টি
সাত কলেজে আসন ফাঁকা ৯ হাজার ২১০টি  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম চলছে। শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল পর্যন্ত এসব কলেজগুলোতে চান্স পাওয়া ১৬ হাজার ৯৫০ জন ভর্তিচ্ছু ভর্তি নিশ্চিত করতে প্রথম ধাপের টাকা পরিশোধ করেছেন। এ হিসাবে এখন পর্যন্ত প্রায় ৬৪ শতাংশ ভর্তিচ্ছু টাকা জমা দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্র জানিয়েছে, গত রবিবার (২৩ জানুয়ারি) ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ১ম ধাপের টাকা পরিশোধের মাধ্যমে সাত কলেজের ভর্তি কার্যক্রম শুরু হয়। আজ শুক্রবার প্রথম ধাপের টাকা পরিশোধের সময় শেষ হচ্ছে। এখন পর্যন্ত প্রায় ৩৬ শতাংশ ভর্তিচ্ছু প্রথম ধাপের টাকা পরিশোধ করেননি। খালি আসন সাপেক্ষে পরবর্তী মেধাতালিকা দেয়া হবে।

আরও পড়ুন: সাত কলেজের নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু ২৩ ফেব্রুয়ারি

তথ্যমতে, ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের বিজ্ঞান ইউনিটে ৬ হাজার ৫০০, বাণিজ্য ইউনিটে ৫ হাজার ৩১০ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে সংখ্যা ১৪ হাজার ৩৫০টি আসন রয়েছে। সাত কলেজে মোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি।

এদিকে, আগামী ৩০ জানুয়ারি (রবিবার) অধিভুক্ত সাত কলেজের দ্বিতীয় মেধাতালিকা প্রকাশিত হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একজন মনোনীত শিক্ষার্থী দুই কিস্তিতে ভর্তি টাকা অনলাইনে জমা দিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু করবে। যে কোন পর্বে প্রথমবারের মত একজন মনোনীত শিক্ষার্থী প্রথম কিস্তির ৩ হাজার টাকা অনলাইনে জমা দিয়ে পরবর্তী মনোনয়ন পর্বের (বা পর্বসমূহের) জন্য অপেক্ষা করবে।

আরও পড়ুন: সাত কলেজে ভর্তিযুদ্ধ: সুযোগ পাবেন ২৬ হাজার শিক্ষার্থী

একটি পর্বে কলেজ ও বিষয় মনোনয়ন পাওয়ার পর কোন শিক্ষার্থী তার প্রথম কিস্তির টাকা পরিশোধ না করলে শিক্ষার্থী সরকারী ‘সাত কলেজে ভর্তি হতে আগ্রহী নয়’ ধারণায় সে পরবর্তী পর্বে মনোনয়নের জন্য বিবেচিত হবে না। চূড়ান্ত মনোনয়নের পর শিক্ষার্থী তার মনোনীত কলেজ ও বিষয়ের জন্য নির্ধারিত অবশিষ্ট টাকা দ্বিতীয় কিস্তির মাধ্যমে অনলাইনে পরিশোধ করবে ও টাকা জমার রসিদ সহকারে স্ব-স্ব কলেজে ভর্তির প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে।

সাত কলেজের প্রথম ধাপের ভর্তি কার্যক্রমে শুক্রবার সকাল পর্যন্ত ১৬ হাজার ৯৫০ জন ভর্তিচ্ছু ভর্তি নিশ্চিতের জন্য টাকা জমা দিয়েছেন। এদের মধ্যে অন্তত ১ হাজার ৫শ জন ভর্তিচ্ছু মাইগ্রেশন বন্ধের (যে কলেজ-সাবজেক্ট আসছে ওটায় ভর্তি হতে আগ্রহী) আবেদন করেছেন। বাকি ভর্তিচ্ছুরা দ্বিতীয় ধাপের মনোনয়নের অপেক্ষায় আছেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, যদি কোনো ভর্তিচ্ছু প্রথম ধাপের মনোনীত কলেজের মনোনীত বিষয়েই পড়তে আগ্রহী হয়ে পরবর্তী ধাপের মনোনয়নে তার পছন্দক্রমের আগের কোন কলেজ/বিষয়ে স্বয়ংক্রিয়ভাবে মনোনয়নে আগ্রহী না হয়, তবে তাকে আজ শুক্রবারের মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ ইউনিট প্রধানের কাছে আবেদন জমা দিতে হবে।

আরও পড়ুন: সাত কলেজে ভর্তির জন্য আবেদন করেছে ৯৫ হাজার ৬২২ শিক্ষার্থী

আবেদন না পাওয়া গেলে পরবর্তী মনোনয়নে শিক্ষার্থীর পছন্দক্রম ও শূন্য আসন থাকা সাপেক্ষে তার আগের বিষয়ে মনোনয়ন দেয়া হতে পারে বলে জানান অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

এর আগে, গত রবিবার (১৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশিত হয়। গত বছরের ৫, ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।


সর্বশেষ সংবাদ