বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বাপনের প্রথম কাব্যগ্রন্থ ‘মস্তকের বিস্ফোরণ’

  © সংগৃহীত

পহেলা ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে মাসব্যাপী দেশের বৃহত্তম বইমেলা 'অমর একুশে গ্রন্থমেলা-২০২৪'। এবারের বইমেলায় প্রকাশিত হচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমিরুল ইসলাম বাপনের প্রথম মৌলিক কাব্যগ্রন্থ 'মস্তকের বিস্ফোরণ'।

সাদিত-উজ্-জামানের প্রচ্ছদে ৫ ফর্মার বইটিতে ৬৭ টি কবিতাসহ রেজিমেন্ট নামে রয়েছে দুই লাইনের ১৯ টি অনুকবিতা। শিখা প্রকাশনীর প্রকাশনায় মেলার দ্বিতীয় সপ্তাহ থেকে ৩০০, ৩০১, ৩০২ ও ৩০৩ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। এছাড়াও রকমারিসহ কয়েকটি অনলাইন প্লাটফর্ম থেকেও বইটি অর্ডার করা যাবে।

বাপন নজরুল বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। মস্তকের বিস্ফোরণ বইটিতে মূলত আগ্রাসন, হাহাকার, প্রেমহীনতা, ভালোবাসা, রেষারেষি, উদার-সম্প্রীতি, ব্যর্থতা ও সম্ভাবনার বিষয়গুলো কবিতায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন বলে জানান তিনি।

বইটি সম্পর্কে তিনি আরো বলেন, চারপাশে সংঘটিত নানান বিষয় থেকে জাগ্রত হওয়া দুঃখবোধ আর ক্ষোভই হলো আমার ছোটবেলা থেকে লেখালেখির কারণ। কবিতায় প্রকাশ করা নিজের উপলব্ধি বিষয়গুলোর সমন্বয়ে বই রূপে মানুষের কাছে পৌঁছে দেবার স্বপ্ন ছিলো। পরে কিছু মোহ-বিরহের কবিতাও যুক্ত হলে দেখি সব ধরনের কবিতা দিয়েই বইটা করতে পারছি। শিখা প্রকাশনী থেকে আসা ‘মস্তকের বিস্ফোরণ’ নামের এই বইটি পড়ে পাঠক-মগজ নূন্যতম হলেও বিস্ফোরিত হবে, এ আমার বিশ্বাস।


সর্বশেষ সংবাদ