ঈদের পর আন্দোলনের ঘোষণা ইমরান খানের

ঈদের পর আন্দোলনের ঘোষণা ইমরান খানের
ঈদের পর আন্দোলনের ঘোষণা ইমরান খানের  © ফাইল ছবি

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান ঈদের পর মে মাসের শেষ সপ্তাহে ইসলামাবাদ অভিমুখে সরকারবিরোধী পদযাত্রার ঘোষণা দিয়েছেন। তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এ আন্দোলন বাস্তবায়ন করবে। শনিবার (৩০ এপ্রিল) এক ভিডিও বার্তায় তিনি ঘোষণা দেন। -খবর জিও টিভির

ইমরান খান বলেন, বিদেশি শক্তি দ্বারা দেশের সবেচেয়ে দুর্নীতিগ্রস্ত মানুষকে আমাদের ওপর চাপিয়ে দেওয়ায় আমরা শুধু পিটিআই সমর্থক নয়, সব পাকিস্তানিকে এই পদযাত্রায় অংশ নিতে আহ্বান জানাবো। বিশ্বকে আপনাদের বলতে হবে পাকিস্তান একটি জীবিত জাতি এবং এইবার প্রস্তুতি শুরু হলো। আমাদের পরবর্তী লক্ষ্য হবে ইসলামাবাদ। 

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি জনসমুদ্র ইসলামাবাদে ঝড় বয়ে আনবে এবং সেসব মানুষকে স্পষ্ট বার্তা দেবে যে, এখন থেকে বিদেশি কেউ আমাদের ওপর দুর্নীতিগ্রস্ত সরকার চাপিয়ে দিতে পারবে না। পাকিস্তানের ভাগ্য নির্ধারণ করবে পাকিস্তানের জনগণই।

আরও পড়ুন: ক্ষমতা হারালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ইমরান খান ২০১৮ সালে পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন। সে সময় প্রায় সবকিছুই তাঁর পক্ষে ছিল বলে মনে হয়েছিল। বিশ্বজয়ী ক্রিকেটার হিসেবে ইমরান তাঁর দেশে জাতীয় নায়ক বনে যান। পরে তিনি নিজেকে একজন ‘ক্যারিশমাটিক’ রাজনীতিবিদে রূপান্তরিত করেন।

ইমরানের শাসনামলে দেশটির সেনাবাহিনী প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দেশটিকে নিয়ন্ত্রণ করেছে। তাই সমালোচকেরা ইমরানের সরকারকে একটি ‘হাইব্রিড শাসনামল’ হিসেবে চিহ্নিত করে থাকেন। পাকিস্তান সেনাবাহিনীর প্রতি ইঙ্গিত করে ইমরানের দলত্যাগী এক সদস্য বিবিসিকে বলেছেন, ‘তিনি (ইমরান) তাদের (সেনাবাহিনী) দ্বারাই তৈরি। তারাই তাঁকে ক্ষমতায় এনেছিল।’

ইমরানের প্রধান প্রতিপক্ষ নওয়াজ শরিফ। তাঁকে প্রথমে অযোগ্য ঘোষণা করা হয়। পরে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করা হয়। অনেকের সন্দেহ, নওয়াজ অতীতে দুর্নীতির সঙ্গে জড়িত ছিলেন। তবে নওয়াজের শাস্তির আসল কারণ ছিল সেনাবাহিনীর সঙ্গে তাঁর বিরোধ।


সর্বশেষ সংবাদ