কোনদিকে যাচ্ছে পাকিস্তানের রাজনীতি?

পাকিস্তান সংকট
পাকিস্তান সংকট  © সংগৃহীত

অবশেষে অনাস্থা ভোটের মুখে পড়ে বিদায় নিতে বাধ্য হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার বিদায়ের মধ্য দিয়ে দেশটির ইতিহাসে নতুন ইতিহাস লিপিবদ্ধ হলো। এই প্রথম দেশটির ইতিহাসে অনাস্থা ভোটের মাধ্যমে বিদায় হলো কোনো প্রধানমন্ত্রীর। চরম নাটকীয়তার পর মধ্যরাতে পার্লামেন্টে ভোটাভুটিতে ইমরানের প্রতি অনাস্থা জানান ১৭৪ জন আইনপ্রণেতা। এদিকে নতুন সরকার গঠনের প্রস্তুতি চলছে দেশটিতে।

শনিবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরুর পর সাড়ে ১৩ ঘণ্টা চলে নাটকীয়তা। অধিবেশন কয়েক দফা মুলতবি আর কালক্ষেপণ করেও ভোটাভুটি এড়ানো যায়নি। সর্বোচ্চ আদালতের নির্দেশ থাকলেও, ভোট দিতে রাজি হননি ইমরানের দল থেকে নির্বাচিত স্পিকার ও ডেপুটি স্পিকার। রাত ১২টার আগ মুহূর্তে তারা পদত্যাগ করার পরই শুরু হয় অনাস্থা ভোটের মূল প্রক্রিয়া। ওয়াকআউট করায় তাতে অংশ নেয়নি ইমরানের দল পিটিআই। ভোট দেন সম্মিলিত বিরোধী জোটের ১৭৪ এমপি।

পাকিস্তানের জাতীয় সংবাদমাধ্যম ডন জানায়, সোমবার নির্বাচিত হবে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী, গঠন করা হবে সরকার। পিএমএলএন প্রধান শাহবাজ শরিফই হতে পারেন সরকার প্রধান। এরই মধ্যে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, প্রতিহিংসার রাজনীতি করবে না নতুন সরকার। শাহবাজ শরিফ বলেন, কারো ওপর প্রতিশোধ নেবো না আমরা, করবো না বৈষম্য।

আরও পড়ুন- ক্ষমতা হারালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

এসময় তিনি আরও বলেন, নিরাপরাধ মানুষদের মিথ্যা অপবাদ দিয়ে জেলে পাঠাবো না আমরা। শীর্ষ নেতা বিলাওয়াল ভুট্টো ও মওলানা ফজলুর রেহমানের মতো অভিজ্ঞ রাজনীতিকদের সাথে নিয়ে আমরা সুখী-সমৃদ্ধ পাকিস্তান গড়ে তুলবো। যেখানে জায়গা পাবে না কোনো দুর্নীতি-অন্যায়।

এদিকে ভোটাভুটির পরই সর্বাত্মক আন্দোলনের ডাক দিয়েছে ইমরান খানের দল তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)। এছাড়া পাকিস্তান সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করবে ইমরান খানের দল পিটিআই। তাতে সর্বোচ্চ আদালতের প্রতি ৭ এপ্রিলের রায় পুনরায় খতিয়ে দেখার অনুরোধ জানাবে তারা। তাদের দাবি, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্যেই ভাসমান এবং ভুল তথ্য দেয়া হয়েছে আদালতকে। যার ভিত্তিতে ডেপুটি স্পিকারের অনাস্থা প্রস্তাব খারিজের সিদ্ধান্তকে অসাংবিধানিক আখ্যা দেন সুপ্রিম কোর্ট। ফলে বাতিল হয় পার্লামেন্ট বিলোপ এবং আগাম নির্বাচনের ঘোষণাও।


সর্বশেষ সংবাদ