রুশ যুদ্ধজাহাজ নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি তুরস্ক

কৃষ্ণ সাগর
কৃষ্ণ সাগর  © সংগৃহীত ছবি

কৃষ্ণ সাগরের তুর্কি পানিসীমায় রুশ যুদ্ধজাহাজের চলাচল নিষিদ্ধ করার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি তুরস্ক। শনিবার দেশটির একজন কর্মকর্তা যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। এর আগে টুইটারে দেওয়া এক পোস্টে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, কৃষ্ণ সাগরের তুর্কি পানিসীমায় রুশ যুদ্ধজাহাজের চলাচল নিষিদ্ধ করবে তুরস্ক।

জেলেনস্কির ওই পোস্টের পর বিষয়টি নিয়ে আঙ্কারার সঙ্গে যোগাযোগ করে রয়টার্স। তুরস্কের একজন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, তার দেশ এখনও পর্যন্ত এ ধরনের কোনও সিদ্ধান্ত নেয়নি।

আরও পড়ুন: কিয়েভের রাস্তায় রাস্তায় যুদ্ধ ছড়িয়ে পড়েছে

তুরস্কের দুই প্রণালী বসফরাস ও দার্দানেলিস কৃষ্ণ সাগরকে ভূমধ্যসাগরের সঙ্গে সংযুক্ত করেছে। শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে ফোনালাপে রুশ যুদ্ধজাহাজের জন্য এই প্রণালী বন্ধ করে দেওয়ার আহ্বান জানান জেলেনস্কি। তিনি বলেন, ‘কৃষ্ণ সাগরে রাশিয়ার যুদ্ধজাহাজ যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা তার দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান অবশ্য জানিয়েছে, তুরস্ক যদি এ ধরনের সিদ্ধান্ত নিয়ে থাকে তাহলে সেটি হবে কৃষ্ণ সাগর সংক্রান্ত একটি চুক্তির লঙ্ঘন। ওই চুক্তিতে যুদ্ধের সময় যুদ্ধজাহাজগুলোকে বন্দরে ফিরে যাওয়ার অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ