প্রায় ১২০০ বছর আগের মমির সন্ধান

পেরুর প্রত্নতাত্ত্বিকরা প্রায় ৮০০ থেকে ১২০০ বছর আগের বেশ কিছু মমি আবিষ্কার করেছেন।
পেরুর প্রত্নতাত্ত্বিকরা প্রায় ৮০০ থেকে ১২০০ বছর আগের বেশ কিছু মমি আবিষ্কার করেছেন।   © সংগৃহীত ছবি

পেরুর প্রত্নতাত্ত্বিকরা প্রায় ৮০০ থেকে ১২০০ বছর আগের বেশ কিছু প্রাচীন মমি আবিষ্কার করেছেন। এসব মমির মধ্যে আটটি শিশু এবং ১২টি প্রাপ্তবয়স্ক মানুষের। পেরুর রাজধানী লিমার পূর্বাঞ্চলের প্রাক-ইনকা সভ্যতার নিদর্শন কাজামারকুইলা ভবন থেকে এসব মমি উদ্ধার করা হয়েছে বলে মঙ্গলবার দেশটির প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

তারা জানান, মমিগুলো কাজামারকুইলা ভবনের বাইরে ভূগর্ভস্থ সমাধিতে পাওয়া গেছে। উদ্ধারকৃত মমিগুলোর মধ্যে একজনের দেহ রশি দিয়ে বাঁধা ছিল, যা কোন বিশেষ ব্যক্তির বলে ধারণা করা হচ্ছে।

এক সংবাদ সম্মেলনে প্রত্নতাত্ত্বিক পিটার ভ্যান ডালেন বলেন, মৃতদেহের কিছু মমি করা থাকলেও অন্যগুলো কেবল কঙ্কাল ছিল। আর এসব প্রাচীন প্রাক-হিস্পানিক সংস্কৃতির অংশ হিসেবে বিভিন্ন স্তরে কাপড়ে মোড়ানো ছিল।প্রত্মতাত্ত্বিকদের ধারণা, মূল মমির উদ্দেশ্যে এসব উৎসর্গ করা হয়েছিল।

আরও পড়ুন: যুদ্ধের হুমকির মধ্যে ইউক্রেনে যেমন রয়েছেন বাংলাদেশিরা

পিটার ভ্যান ডালেন আরও বলেন, তাদের জন্য মৃত্যুই শেষ ছিল না। বরং এক স্থান থেকে আরেক স্থানে প্রস্থান; যেখানে মৃতরা বাস করে। তারা ভাবতেন যে, মৃতদের আত্মা জীবিতদের রক্ষক হয়ে ওঠে। তাদের সমাহিত করার ধরনটি বেশ পরিচিত। প্রায় ১৭শ’ বছর আগে শিশু এবং বয়স্কদের সঙ্গে সিপানের লর্ডকে যেভাবে সমাহিত করা হয়েছিল, তার সঙ্গে এই মমিগুলো উদ্ধার হওয়া সমাধির মিল রয়েছে। অন্ত্যেষ্টিক্রিয়ার অংশ হিসাবে কিছু কিছু মমির ক্ষেত্রে সহিংসতার প্রমাণ পাওয়া গেছে।

প্রত্নতাত্ত্বিক দলের সদস্য ইয়োমিরা হুয়াম্যান বলেন, অন্ত্যেষ্টিক্রিয়ায় দেহের সঙ্গে বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র যেমন: জ্যাম্পোনা জুড়ে দেওয়া হয়েছিল। এই যন্ত্রটি আন্দিয়ান অঞ্চলের একটি বায়ু যন্ত্র; যা বাঁশির মতো দেখতে।

ইনকা সভ্যতার আগে এবং পরে গড়ে ওঠা সংস্কৃতির শত শত প্রত্নতাত্ত্বিক স্থানের আবাসস্থল পেরু। যা ৫০০ বছর আগে ওই মহাদেশের দক্ষিণ অংশজুড়ে আধিপত্য বিস্তার করেছিল। এই সভ্যতা দক্ষিণ ইকুয়েডর থেকে কলম্বিয়া ও চিলির মধ্যাঞ্চল পর্যন্ত বিস্তৃত ছিল। দেশটিতে এখনও ছড়িয়ে ছিটিয়ে আছে প্রাচীন ইনকাদের বিভিন্ন পুরাকীর্তি। 


সর্বশেষ সংবাদ