বিরল দিন আজ ২২.০২.২০২২

বিরল তারিখের দিন
বিরল তারিখের দিন   © টিডিসি ফটো

তারিখের হিসাবে আজ অন্যরকম দিন। ২২.০২.২০২২। তারিখের ঘরে ‘দুই’ সংখ্যার আধিক্য। আরও মজার বিষয় আজকের তারিখটিকে আপনি উল্টো করে গণনা করলেও একই তারিখই আসবে। শুধু তাই নয়, আপনি যদি এই তারিখের সংখ্যা ইংরেজিতে লিখে উল্টো করে ধরেন, তাও দেখবেন একই তারিখ এসেছে। সচারচর এইরকম দিন খুব একটা আসে না। একেবারে যেন ম্যাজিক্যাল তারিখ। সবদিক থেকেই সমান। এরকম দুই আর শূণ্যের মিশেলে তারিখ আমরা এই মাসে আরও দু-বার দেখেছি। গত ২ তারিখ অর্থাৎ ২/২/২২ তারিখ ছিল সেদিন। আর তারপর গত ২০ তারিখ।

এই দিনগুলোকে বলা হয় প্যালিনড্রোম এবং অ্যাম্বিগ্রাম। প্যালিনড্রোম হলো এমন কিছু বিশেষ শব্দ আর সংখ্যা। যা শুরু বা শেষ দুদিক থেকেই পড়লে শব্দের উচ্চারণ আর অর্থের কোনো বদল হয় না। বা সংখ্যার মান একই থাকে।

অ্যামবিগ্রাম হলো এক ধরনের গ্রাফিক্যাল চিত্র বা লেখা যা একটি শব্দকে শুধুমাত্র এক দিক থেকে বানান করে না বরং অন্য আরেকটি দিক বা ওরিয়েন্টেশন থেকেও একইভাবে বানান করতে পারে। অর্থাৎ যে শব্দ বা বাক্যকে একদিক থেকে পড়লে যেমন দেখায় উল্টা দিক থেকেও একই রকম দেখায় তাকে অ্যামবিগ্রাম বলে।

আরও পড়ুন- ঝড়ে উপড়ে গেছে বিজ্ঞানী নিউটনের সেই আপেল গাছ! 

সংখ্যাতত্ত্ব অনুসারে ২ খুব শুভ একটি সংখ্যা। বিশেষ করে পরপর থাকা তিনটি ২ অর্থাৎ ২২২, সংখ্যাটিকে যে কোন ব্যক্তির জীবনে মঙ্গল জনক বলে মনে করা হয়। বিশেষ করে যে জাতকরা ২ সংখ্যার হয়ে থাকেন, তাদের ব্যবহার এবং বৈশিষ্ট্য কমবেশি বেশিরভাগ মানুষকে আকৃষ্ট করে। সংখ্যাতত্ত্ব অনুসারে সংখ্যা ২- সম্পর্কের মধ্যে থাকা শক্তি এবং ভারসাম্য বজায় রাখে। কোন ব্যক্তির জীবনে এই তিনটি ২ এর প্রভাবে, মানসিক শক্তি আগে থেকে বহু অংশে বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এই সংখ্যার জাতকরা যে কোন বিপদে মুহূর্তে ঝাঁপিয়ে পড়তে ভয় পান না এবং যে কোন কঠিন পরিস্থিতিকে সহজে সামাল দেওয়ার ক্ষমতা রাখেন।

সংখ্যাতত্ত্ববিদরা মনে করছেন, ২০২০ সাল থেকে যে ভয়াবহ অসুখ বিশ্বজুড়ে হানা দিয়েছে, তার বিরুদ্ধে মানুষ কিন্তু একজোট হয়ে লড়াই করেছে। করোনার আছড়ে পড়া একের পর এক ঢেউয়ের সামনে কোথাও ক্ষুধার্ত মানুষের মুখে অন্ন তুলে দেওয়া হয়েছে, কোথাও মুমূর্ষুকে হাসপাতালে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। খারাপ সময় যেমন এসেছে, তার বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করার শক্তিও পেয়েছে মানুষ। ২২২ সংখ্যার প্রভাব এক্ষেত্রে অনেকটাই কাজ করেছে বলে মনে করছেন সংখ্যাতত্ত্ববিদরা।


সর্বশেষ সংবাদ