সারা দেশে কালবৈশাখীর সতর্কবার্তা

কালবৈশাখী
কালবৈশাখী  © প্রতীকী ছবি

দেশের আট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী বয়ে যাওয়ার সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ রবিবার বিকেল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। 

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে দমকা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী বয়ে যেতে পারে। কালবৈশাখীর সঙ্গে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে। 

এ বিষয়ে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এই সময়ে সারা দেশেই বিচ্ছিন্নভাবে কালবৈশাখী হচ্ছে। ইতিমধ্যে ঢাকার বিভিন্ন এলাকায় ঝড় হচ্ছে। এ ছাড়া রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগেও ঝড় হয়েছে। আগামী তিন দিন আবহাওয়া এমন থাকবে। 

এ দিকে রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে—ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। 

পূর্বাভাসে তাপপ্রবাহ কমার উল্লেখ করে বলা হয়েছে—ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অধিকাংশ জায়গায় প্রশমিত হতে পারে। ফলে সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। 

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।


সর্বশেষ সংবাদ