দেশের দক্ষ ইংরেজি শিক্ষক প্রস্তুত করতে ইট্যাবের ওয়েবিনার 

  © সংগৃহীত

বাংলাদেশের ইংরেজি শিক্ষকদের সংঘ ইট্যাব (ইংলিশ টিচার্স এসোসিয়েশন) এর উদ্যোগে ২০২৪ মে ৪ তারিখে অনুষ্ঠিত হল Teaching English in Bangladesh: Culture, Text and Context ওয়েবিনার। ওয়েবিনারটির উদ্দেশ্য ছিল ইংরেজি শিক্ষকদের পেশাদারী উন্নয়নের দিকে। ওয়েবিনারটিতে প্রায় ৩০০ এর অধিক শিক্ষক যুক্ত ছিলেন।

ওয়েবিনারে প্রধান অতিথি বক্তা হিসেবে ছিলেন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, কুমিল্লা এর ইংরেজি বিভাগের অধ্যাপক, বিজ্ঞান ও মানবিকতা বিভাগের ডিন, আইক্যাক নির্দেশক, আর্মি ড. কে আহমেদ আলম। 

তিনি তার বক্তব্যে উল্লেখ করেন ইংরেজি ভাষা প্রতিটি মানুষের জানা প্রয়োজন বর্তমানে তবে শিক্ষার্থীদের সেই শিক্ষায় গড়ে তুলতে আমাদের প্রয়োজন দক্ষ ইংরেজি শিক্ষক। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি এবং যাব।

জর্ডানের শিক্ষক ডঃ মুয়াদ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং তিনি জানান বাংলাদেশের পরিস্থিতিতে এ ধরনের প্রোগ্রাম খুব উপযুক্ত,তিনি তার দেশ এবং মালয়েশিয়ায় ইংরেজি ভাষা শেখার অবস্থা সম্পর্কে তার মতামত যুক্ত করেন।
 
প্রফেসর ড. আলম বাংলাদেশের পাঠাগারিক ও সংক্ষিপ্ত প্রাথমিক থেকে উচ্চশিক্ষার স্তরে বাংলাদেশী শিক্ষা ও শেখার পরিবেশে সাংস্কৃতিক এবং প্রসংগীয় পদ্ধতি ব্যবহারে গুরুত্ব দেন। 

ইট্যাব এর ভাইস প্রেসিডেন্ট ড. জাকির তালুকদার জানান আমরা এ দেশে ইংরেজি শিক্ষার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে শিক্ষকদের সেভাবে তৈরি করতে এবং আমরা সেটি নিয়ে সর্বোচ্চ কাজ করে যাচ্ছি এর জন্য আমরা কারো থেকে কোন ধরনের প্রণোদনা গ্রহণ করছি না এটি সম্পূর্ণ আমাদের সংগঠনের নিজস্ব উদ্যোগে হচ্ছে।


সর্বশেষ সংবাদ