সরকারের বিরুদ্ধে নয় দুর্নীতির বিরুদ্ধে কথা বলে টিআইবি

  © সংগৃহীত

টিআইবি কারো ব্যক্তিস্বার্থে আঘাত করে না। উদ্দেশ্যপ্রণোদিতভাবে কারো বিরুদ্ধে বলে না। টিআইবি সবসময় দুর্নীতির বিরুদ্ধে কথা বলে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জান। 

শনিবার (১৮ মে ) চট্টগ্রাম নগরীর হোটেল সৈকতের হালদা হল রুমে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চট্টগ্রাম আয়োজিত জাতীয় শুদ্ধাচার কৌশল ও টেকসই উন্নয়ন অভিষ্ট বাস্তবায়ন বিষয়ক ওরিয়েন্টেশন এবং সনাক, ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) ও এ্যাকটিভ সিটিজেন্স গ্রপ (এসিজি)’র সদস্যদের বার্ষিক অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. ইফতেখারুজ্জামান এসব কথা বলেন। 

তিনি বলেন, সরকার বলে আমরা নাকি তাদের বিরুদ্ধে বলি। টিআইবি কখনো কারো ব্যক্তিস্বার্থে আঘাত করে না। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে কারো বিরুদ্ধে বলে না। টিআইবি সবসময় দুর্নীতির বিরুদ্ধে কথা বলে। 

তিনি আরও বলেন, দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য। কোন দেশে সুশাসন নিশ্চিত করতে চাইলে প্রথমেই দুর্নীতি প্রতিরোধে উদ্যোগী হতে হবে। শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয়। তাই টিআইবি দেশে দুর্নীতি প্রতিরোধের মাধ্যমে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করার জন্য কাজ করছে। 

অনুষ্ঠানে অংশগ্রহণকারী টিআইবি’র  ইয়েস সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন করতে হলে আগে নিজেকে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত হতে হবে। নিজের বিবেকের কাছে পরিশুদ্ধ থাকলে তবেই দুর্নীতিবিরোধী এই আন্দোলনে কাজ করা সম্ভব হবে। কোন নেতিবাচক কারণ দ্বারা প্রভাবিত না হয়ে তরুণদেরকে ইতিবাচক উদাহরণ থেকে শিক্ষা নিতে হবে। বাংলাদেশে অনেক ইতিবাচক উদাহরণ রয়েছে যা আমাদেরকে লক্ষ্য অর্জনে সঠিক পথ দেখাতে পারে। টিআইবি দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের মডেল। তরুণদের দুর্নীতির বিরুদ্ধে সচেতন করার কাজটি টিআইবি বাংলাদেশে প্রথম শুরু করেছে, যা পৃথিবীর অন্যান্য দেশে অনুসরণের চেষ্টা করছে। 

সনাক চট্টগ্রামের সভাপতি অ্যাডভোকেট. আখতার কবির চৌধুরীর সভাপতিত্বে এবং টিআইবি চট্টগ্রাম এর ক্লাস্টার কোঅর্ডিনেটর মো. জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় শুদ্ধাচার কৌশল ও টেকসই অভীষ্ট বাস্তবায়ন বিষয়ক মূল উপস্থাপনা তুলে ধরেন টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের কোঅর্ডিনেটর কাজী শফিকুর রহমান। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সনাক চট্টগ্রামের সহ-সভাপতি জেসমিন সুলতানা পারু ও বীর মুক্তিযোদ্ধা এ.এইচ.এম. জিলানী চৌধুরি, সনাক সদস্য প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, প্রকৌশলী সুভাষ চন্দ্র বড়য়া, শাহরিয়ার খালেদ, অ্যাড. মুজিবুর রহমান, সঞ্জয় বিশ্বাস, এস.এম ফরহাদ উল্লাহ প্রমুখ। এছাড়া সভায় সনাক, ইয়েস ও ছয়টি এসিজি গ্রুপের শতাধিক সদস্য অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে টিআইবি চট্টগ্রামের এরিয়া কো-অর্ডিনেটর মোহাম্মদ তৌহিদুল ইসলাম সনাকের বাৎসরিক কার্যক্রমের সফলতা, চ্যালেঞ্জ, শিখন ও উত্তরণের উপায় সম্পর্কে একটি উপস্থাপনা তুলে ধরেন। পরে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদেকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান ড. ইফতেখারুজ্জামান।


সর্বশেষ সংবাদ