বিশ্ব আরেকটি যুদ্ধ সহ্য করার সক্ষমতা রাখে না: সতর্কবার্তা গুতেরাসের

জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরাস।
জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরাস।  © সংগৃহীত

ইসরায়েলের ভূখন্ডে ইরানের নজিরবিহীন হামলার পর এবার মুখ খুলেছেন জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরাস। তিনি বলেন, আমি বারবার বলেছি মধ্যপ্রাচ্যসহ এই বিশ্ব আরেকটি যুদ্ধ সহ্য করার সক্ষমতা রাখে না। আমি সব পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানাই।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ইসরায়েলের ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা ইরানের বিপ্লবী গার্ডের দুই কমান্ডার ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ ১৩ জন নিহতের প্রতিবাদে রোববার (১৪ এপ্রিল) গভীর রাতে প্রায় দুই শতাধিক ড্রোন ও মিসাইল দিয়ে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ইরান। ইসরায়েল তার অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে বেশিরভাগ ড্রোন ও ক্ষেপনাস্ত্র রুখে দিলেও বেশ কয়েকটি মিসাইল আঘাত হানে ইসরায়েল ভূখন্ডে। 

এমন পরিস্থিতিতে সামরিক সংঘাতে জড়িয়ে পড়তে পারে মধ্যপ্রাচ্যের বহু দেশ বলে আশঙ্কা করছেন জাতিসংঘ মহাসচিব। ইরানের এ হামলার পর সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানান তিনি পাশাপাশি ইরানের এমন পদক্ষেপ থেকে বিরত থাকতে হবে বলেও ইরানের প্রতি আহ্বান তার।

এদিকে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানের দুই শতাধিক মিসাইল ও ড্রোন হামলায় ইসরায়েলের একটি সামরিক ঘাঁটি ‘কিছুটা’ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে আইডিএফ। এছাড়া এতে ৭ বছর বয়সী একটি মেয়ে এই হামলায় গুরুতর আহত হয়েছে বলেও জানা গেছে।

ইসরায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরান ইসরায়েলে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার বেশিরভাগই ইসরায়েলের সীমান্তের বাইরে আটকানো হয়েছে। তার মধ্যে ১০টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র রয়েছে।

তবে হামলার পর থেকেই বেশ সতর্ক অবস্থানে রয়েছে ইসরায়েল। ক্ষয়-ক্ষতি এরাতে ইতিমধ্যে জনসমাবেশ ও স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর বরাতে জানিয়েছে ইসরায়েলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল।

এই হামলার পর নিজ নিজ আকাশসীমা বন্ধ ঘোষণা করেছে ইরাক, জর্ডান ও লেবানন। এছাড়া নিজ ভূখন্ড ব্যবহার করে ইসরায়েল ও তার মিত্র দেশগুলোকে ইরানে হামলা করতেও না দেওয়ার ঘোষণা দিয়েছে আরব দেশগুলো। লন্ডন-ভিত্তিক নিউজ ওয়েবসাইট মিডল ইস্ট আই অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

তবে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানি বলেছেন, ইসরায়েলকে ইরান আক্রমণের জন্য কোনো দেশ তার আকাশসীমা বা ভূখণ্ড ব্যবহার করার অনুমতি দিলে সেসব দেশও ইরানের পক্ষ থেকে কঠিন প্রতিক্রিয়ার মুখোমুখি হবে।

এমন উত্তেজনার মধ্যে আজ রোববার (১৪ এপ্রিল) ইসরায়েলে অনুরোধে জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পরিষদের সভাপতির কাছে পাঠানো এক চিঠিতে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের দূত জিলাড আরডান ইরানের হামলাকে ইসরায়েলের সার্বভৌমত্বের প্রতি নিকৃষ্ট লঙ্ঘন হিসেবে উল্লেখ করেন। ইরানের ইসলামিক রেভ্যুলশনারি গার্ডকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করতেও নিরাপত্তা পরিষদে অনুরোধ করেছে ইসরায়েল। 


সর্বশেষ সংবাদ