চালক মগ্ন ছিলেন ক্রিকেটে, দুই ট্রেনের সংঘর্ষে হতাহত হন ৬৪ জন

অন্ধ্রপ্রদেশের রেল দুর্ঘটনায় ১৪ জন প্রাণ হারান
অন্ধ্রপ্রদেশের রেল দুর্ঘটনায় ১৪ জন প্রাণ হারান  © এনডিটিভি

ভারতের অন্ধ্রপ্রদেশের রেল দুর্ঘটনার প্রায় পাঁচ মাস পর কারণ জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। গত বছরের ২৯ অক্টোবর অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলার কণ্টকপল্লী এলাকায় দু’টি যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ১৪ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৫০ জনের বেশি যাত্রী। 

শনিবার সে দুর্ঘটনার নেপথ্য কারণ বলতে গিয়ে রেলমন্ত্রী জানান, চালক এবং সহ-চালক মোবাইল ফোনে ক্রিকেট ম্যাচ দেখছিলেন। সে কারণেই এ দুর্ঘটনা। গত ২৯ অক্টোবর সন্ধ্যায় হাওড়া-চেন্নাই লাইনে রায়গড় প্যাসেঞ্জার ট্রেন ধাক্কা মারে বিশাখাপত্তনম পালসা ট্রেনটিকে। 

শনিবার রেল সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে মন্ত্রী সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, অন্ধ্রপ্রদেশের ট্রেন দুর্ঘটনাটি হওয়ার সময় একটি ক্রিকেট ম্যাচ চলছিল। চালক তাতেই মন দিয়েছিলেন। গাড়ি থেকে নজর সরে গিয়েছিল। এমন একটি প্রযুক্তি চালু করা হয়েছে, যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে।

আরো পড়ুন: ভারতে সংঘবদ্ধ ধর্ষণের শিকার বাইকে এশিয়া ভ্রমণে আসা স্প্যানিশ নারী

রেলমন্ত্রী বলেছেন, নতুন প্রযুক্তি চালক এবং সহ-চালককে মনঃসংযোগ হারাতে দেবে না। যদি তাঁরা অন্য দিকে নজর দেন, প্রযুক্তি তাঁদের সজাগ করে দেবে। চালক যাতে ট্রেনের গতিবিধির দিকে নজর রাখতে পারেন, নতুন প্রযুক্তি তা নিশ্চিত করবে। ট্রেনে নিরাপত্তা এবং সুরক্ষা ব্যবস্থার ওপরেই বেশি জোর দিচ্ছেন তাঁরা। কোনও রকমের দুর্ঘটনা এড়াতে পদক্ষেপ করা হচ্ছে। প্রতি দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে তা নির্মূলের চেষ্টা চলছে।

অন্ধ্রপ্রদেশের দুর্ঘটনাটির তদন্ত করেছিল সিআরএস। এখনও তারা তদন্তের প্রতিবেদন প্রকাশ্যে আনেনি। প্রাথমিক তদন্তের পর জানানো হয়েছিল, রায়গড় প্যাসেঞ্জার ট্রেনের চালক এবং সহ-চালকের গাফিলতিতে দুর্ঘটনা ঘটেছে। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ