গণবিজ্ঞপ্তি প্রকাশে মন্ত্রণালয়ের অনুমতি চেয়েছে এনটিআরসিএ

লোগো
লোগো  © টিডিসি ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৭০ হাজারের বেশি শিক্ষক নিয়োগের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে এনটিআরসিএ।

জানা গেছে, গত সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে ৩২ হাজার শূন্য পদের তথ্য পেয়েছে এনটিআরসিএ। এর আগে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে প্রায় ৪০ হাজার শূন্য পদের তথ্য পায় সংস্থাটি। সব মিলিয়ে প্রায় ৭২ হাজার শূন্য পদের তথ্য এনটিআরসিএ।

তিন অধিদপ্তর থেকে প্রাপ্ত শূন্য পদের মধ্যে কিছু পদ বাকি রেখে গণবিজ্ঞপ্তি প্রকাশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কাছে অনুমতি চাওয়া হয়েছে। অনুমতি পেলে শিগগিরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসিএর এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষক নিয়োগের সুপারিশের পর শিক্ষকরা নানা হয়রানির শিকার হন। অনেকে এমপিওভুক্ত হতে পারেন না। আবার অনেকে যোগদানও করতে পারেন না। পরবর্তীতে অধিদপ্তর এর দায় নিতে চায় না। সেজন্য এবার তিন অধিদপ্তরের মাধ্যমে শূন্য পদের তথ্য যাচাই করা হয়েছে। আমরা ৭২ হাজার শূন্য পদের তথ্য পেয়েছি। এখান থেকে কিছু পদ বাদ যেতে পারে।

কবে নাগাদ চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে— এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও বলেন, আমরা চেয়েছিলাম নভেম্বরের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে। তবে এটি সম্ভব হবে কিনা সেটি নির্ভর করছে মন্ত্রণালয়ের উপর। মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা তিন অধিদপ্তর থেকেই শূন্য পদের তথ্য পেয়েছি। প্রাপ্ত শূন্য পদের ভিত্তিতে গণবিজ্ঞপ্তি প্রকাশের জন্য অনুমতি চেয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। অনুমতি পেলে দ্রুত সময়ের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ