শ্রম থেকে সরিয়ে শিশুদের শিক্ষায় সম্পৃক্ত করতে হবে: স্পিকার

শ্রম থেকে সরিয়ে শিশুদের শিক্ষায় সম্পৃক্ত করতে হবে: স্পিকার
শ্রম থেকে সরিয়ে শিশুদের শিক্ষায় সম্পৃক্ত করতে হবে: স্পিকার  © ফাইল ছবি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিশুদের শিশুশ্রম থেকে সরিয়ে এনে শিক্ষার মূলধারায় সম্পৃক্ত করতে হবে। দেশকে এগিয়ে নেয়ার কান্ডারী হচ্ছে শিশু-কিশোর। এক্ষেত্রে, আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক সকলকে অনুপ্রেরণা দিবে।

বুধবার (২২ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত ‘আরটিভি এসএমসি মনিমিক্স প্রেরণা পদক ২০২১’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন।

আরও পড়ুন: আমেরিকায় স্কুল খোলার এক সপ্তাহে আড়াই লাখ শিশু করোনা আক্রান্ত

অনুষ্ঠানে সমাজসেবা ক্যাটাগরিতে সরেরহাট কল্যাণী শিশু সদন, বাঘা, রাজশাহী, অদম্য মেধাবী ক্যাটাগরিতে দৃষ্টিপ্রতিবন্ধী শাহিন আলম, বিজ্ঞান চর্চায় বাংলাদেশ সায়েন্স সোসাইটি, অদম্য সাহসী তরুণী ক্যাটাগরিতে প্রিয়াংকা ভদ্র, ক্রীড়ায় তাহসিন তাজওয়ার জিয়া এবং শিশু কিশোর পত্রিকা ক্যাটাগরিতে মাসিক টইটুম্বুরকে পদক প্রদান করা হয়।

আরও পড়ুন: পুলিশি পাহারায় গুচ্ছ ভর্তি পরীক্ষা দিলেন শিশু আসামি

স্পিকার বলেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম শিশুনীতি প্রণয়ন করেন। পরবর্তীতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশুশ্রম নিরসন নীতি-২০১০, শিশু আইন-২০১৩, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ এবং শিশু দিবাযতœ কেন্দ্র আইন-২০২১ প্রণয়ন করেছে। সরকারের পাশাপাশি সামাজিকভাবে সচেতনতা সৃষ্টি হয়েছে। অনেক বিত্তশালী ব্যক্তি ও সংস্থা আজ শিশুদের উন্নয়নে কাজ করছেন।

আরও পড়ুন: শিশু-কিশোরদের জন্য নিরাপদ ইন্টারনেট বিষয়ক সভা

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান সরকার শিশুদের যথাযথ পরিচর্যা ও তাদের প্রতিভার সুষ্ঠু বিকাশে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুহার এখন প্রায় শূন্যের কোঠায়। শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, পুষ্টি সকল বিষয়গুলো নিশ্চিত করেছে সরকার। শিশুদের দক্ষ মানবসম্পদ ও পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে বাস্তবমুখী কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে সরকার।

আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ