অমিক্রনের জন্য প্রয়োজন নেই আলাদা বুস্টার ডোজ

অমিক্রন
অমিক্রন  © টিডিসি ফটো

অমিক্রনের জন্য আলাদাভাবে টিকার বুস্টার ডোজের প্রয়োজন নেই। গবেষণা থেকে এ তথ্য মিলেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট।

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে এই ধরনের জন্য টিকার আলাদা বুস্টার ডোজ তৈরির কাজ শুরু করে টিকা তৈরিকারক বিভিন্ন প্রতিষ্ঠান। তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, মডার্নার তৈরি বুস্টার ডোজ বানরের শরীরে যে ধরনের রোগ প্রতিরোধব্যবস্থা তৈরি করে, ঠিক একই ধরনের রোগ প্রতিরোধব্যবস্থা তৈরি করে করোনার সাধারণ টিকাও।

আরও পড়ুন: টিকার জন্য ২ হাজার কোটি টাকা ঋণ সহায়তা ইআইবির

ফাইজার-বায়োএনটেক ও মডার্না গত সপ্তাহের মানবদেহে অমিক্রনের জন্য তৈরি বুস্টার ডোজের পরীক্ষা চালিয়েছে। এরপর এমন তথ্য জানালেন গবেষকেরা; যদিও গবেষণাটি এখনো প্রকাশিত হয়নি।

এদিকে মানবদেহে অমিক্রনের জন্য তৈরি বুস্টার ডোজের যে পরীক্ষা চালানো হচ্ছে, সেই পরীক্ষার প্রতিবেদনকে গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ, এই বুস্টার ডোজ দেওয়ার পর রোগ প্রতিরোধব্যবস্থার কী হয় এবং সময়ের সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধক্ষমতা কমে যায় কি না, এটা জানতে অপেক্ষা করছেন গবেষকেরা।

এ গবেষণায় উঠে এসেছে, করোনার টিকার তৃতীয় ডোজ শুধু ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি পরিমাণই বাড়াচ্ছে না; করোনার নতুন ধরনগুলো প্রতিরোধ করতেও অ্যান্টিবডিকে এগিয়ে দেয়। সেডার বলেন, অমিক্রনের জন্য আলাদা টিকার দরকার নেই। তবে এই ধরন যদি প্রভাব বিস্তারকারী হিসেবে রয়ে যায় এবং এই অমিক্রন থেকে পরিবর্তিত হয়ে নতুন ধরন তৈরি হয়, তবে টিকায় পরিবর্তন আনতে হতে পারে।

আরও পড়ুন: নির্বাচন কমিশন গঠনে ৬ সদস্যের অনুসন্ধান কমিটি

এদিকে, ২০২০ সালে মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র শুক্রবার আরও একটি দুঃখজনক মাইলফলক পেরিয়েছে। দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৯ লাখ ২৪ হাজার ৫১৭ জনে।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ট্র্যাকারের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছিল দেশটিতে। মাত্র দেড় মাসের মধ্যে মোট মৃতের সংখ্যা বাড়ল প্রায় ১ লাখ ২৫ হাজার।


সর্বশেষ সংবাদ