বশেমুরবিপ্রবি

গুচ্ছে ৩০-এর কম পাওয়া শিক্ষার্থীদের ভর্তি বাতিল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে পোষ্য কোটায় ৩০ নম্বরের কম পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ভর্তি হওয়া শিক্ষার্থীদের ভর্তি বাতিলের সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৩৭তম রিজেন্ট বোর্ডের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। ভর্তি বাতিল হওয়া শিক্ষার্থীদের সংখ্যা ২ জন বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জিএসটির নির্ধারিত পাস মার্কস ৩০ নম্বরের কম পেয়ে যারা ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে পোষ্য কোটায় ভর্তি হয়েছেন, তাদের ভর্তি বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এ ধরনের কাজের জন্য রিজেন্ট বোর্ড সভা উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুবের প্রতি অসন্তোষ প্রকাশ করেন। একইসঙ্গে ভবিষ্যতে নির্ধারিত পাস মার্কসের নিচে পোষ্য কোটায় ভর্তি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও এতে জানানো হয়।

এর আগে, বশেমুরবিপ্রবিতে পোষ্য কোটায় আসন সংখ্যা যা নির্ধারিত আছে শুধুমাত্র সে সংখ্যক শিক্ষার্থী মেধাক্রমে পোষ্য কোটায় ভর্তির সুযোগ পেতেন। তবে তাকে ভর্তি পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর পেতে হতো। তবে যেখানে গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্সক ৩০; সেখানে পোষ্য কোটায় ২০ পেয়ে ভর্তি সুযোগ পাওয়া নিয়ে শুরু হয় আলোচনা সমালোচনা।

পরে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছের ভর্তি কার্যক্রম শুরু হলে দ্যা ডেইলি ক্যাম্পাসে ‘ফেল করা শিক্ষার্থীকে কোটায় ভর্তি নিল বশেমুরবিপ্রবি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এছাড়া বিষয়টি নিয়ে অন্যান্য সংবাদমাধ্যমেও গুরুত্ব সহকারে সংবাদ প্রকাশিত হয়। আলোচনা-সমালোচনার মুখে সিদ্ধান্ত এখন নিজেদের সিদ্ধান্ত সংশোধন করেছে বিশ্ববিদ্যালয়টি।

এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব ও রেজিস্ট্রার মো. দলিলুর রহমান। জানতে মুঠোফোনে দলিলুর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বিষয়ে এখন মন্তব্য করা যাবে না। বিষয়টি নিয়ে কথা বলতে নিষেধাজ্ঞা রয়েছে বলে তিনি ফোনের সংযোগ কেটে দেন।


সর্বশেষ সংবাদ