এইচএসসি পরীক্ষা হতে পারে অক্টোবরে

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ছবি

পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী অক্টোবর মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। রবিাবর (৩ জুলাই) আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে বিসয়টি নিশ্চিত করেছেন সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার

তিনি বলেন, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগস্ট মাসে আয়োজনের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। আগস্টে এসএসসি  পরীক্ষা হলে অক্টোবরে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে সবকিছু নির্ভর করছে পরিস্থিতি কোন দিকে যায় তার ওপর।

তথ্যমতে, চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরুর কথা ছিল গত ১৯ জুন, কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় স্থগিত করা হয় এ পরীক্ষা।

এবারের পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রশ্নপত্রের এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে।


এ বছর ২০ লাখ ২১ হাজার ৮৬৮ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরিতে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন।

গত বছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে প্রায় সোয়া দুই লাখ পরীক্ষার্থী কমেছে।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও এ বছর করোনার কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা এখনও নেয়া সম্ভব হয়নি। গত বছর এসএসসি পরীক্ষা নেয়া গেলেও এইচএসসিতে শিক্ষার্থীদের অটোপাস দেয় সরকার।


সর্বশেষ সংবাদ