কলকাতার রান পাহাড় টপকে টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়ে জিতল পাঞ্জাব

কলকাতার রান পাহাড় টপকে টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়ে জিতল পাঞ্জাব
কলকাতার রান পাহাড় টপকে টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড গড়ে জিতল পাঞ্জাব  © সংগৃহীত

এতদিন আইপিএলে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড ছিলো রাজস্থান রয়্যালসের। ২০২০ সালে এই পাঞ্জাবের বিরুদ্ধে ২২৬ রান করে জিতেছিল তারা। তবে গতকাল আইপিএলে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড তৈরি গড়ল পাঞ্জাব। এদিন কলকাতা নাইট রাইডার্স ২৬১ রান তুলেছিল। তবুও সেই রান টপকে গেলেন বেয়ারস্টোররা। রান উৎসবের ম্যাচে কলকাতার দেয়া পাহাড়সম টার্গেট ৮ উইকেট ও ৮ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে পাঞ্জাব। 

শুক্রবার (২৬ এপ্রিল) আইপিএলের ১৭তম আসরের ৪২তম ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে দুই ওপেনার ফিল সল্ট আর সুনীল নারিনের বিধ্বংসী ব্যাটিংয়ে ভর করে ৬ উইকেটে ২৬১ রানের বড় পুঁজি গড়েছিল কলকাতা। জবাবে ব্যাট করতে নেমে জনি বেয়ারেস্টোর দুর্দান্ত শতকে ভর করে ৮ বল হাতে রেখেই ৮ উইকেটের জয় তুলে নেয় পাঞ্জাব। ৪৮ বলে ৮ চার ও ৯ ছক্কায় ১০৮ রানে অপরাজিত থাকেন বেয়ারেস্টোর। এছাড়া ২৮ বলে ৬৮ রানের ক্যামিও ইনিংস খেলেছেন শশাঙ্ক সিং।

প্রথমে ইডেন গার্ডেন্সে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কুরান। প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে নারিন আর সল্টের জুটিতে রানের পাহাড় গড়ে গম্ভীর বাহিনী। পাওয়ার প্লে-তে উঠে ৭৬ রান। রাবাদাকে চার মেরে মাত্র ২৪ বলে অর্ধশত রান করলেও নারিন থামেন ৩২ বলে ৭১ করে। ফিল সল্টের দাপট তখন চলছিলো। কুরানের ইয়র্কারে সল্ট ফিরে গেলেন ৩৭ বলে ৭৫ রানে। ভেঙ্কটেশ আইয়ার, আন্দ্রে রাসেলদের রান ঝড়ে নাইটরা থামলো ২৬১ রানে। 

পাঞ্জাব ইনিংসের প্রথম থেকেই ঝড় তোলেন প্রভসীমরন সিং। এরপর বেয়ারস্টোর অপরাজিত ১০৮ রান ও  শশাঙ্ক সিংয়ের ৬৮ রানে ২৬২ রানের পাহাড় টপকে যায় পাঞ্জাব মাত্র ২ উইকেট খুইয়ে। আইপিএলের ইতিহাসে ইডেন গার্ডেন্সে এক ইনিংসে এটাই সর্বোচ্চ রান। আর রান তাড়ায় শুধু আইপিএল নয়, যে কোনো টি-টোয়েন্টি ক্রিকেটেই এটি সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। 

dhakapost

সাধারণত ইডেনে রান তাড়া করে জেতার রেকর্ডই বেশি। কিন্তু এতো বড় রান তাড়া করা জেতা ছিলো অকল্পনীয়। ২৬২ রানের লক্ষ্য অনায়াসে উৎরে যায় পাঞ্জাব। এদিন আরও একটি রেকর্ড গড়ে ম্যাচটি। টি-টোয়েন্টির ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। 

দুই ইনিংস মিলিয়ে এই ম্যাচে ছক্কা হয়েছে ৪২টি। আগের সর্বোচ্চ ছিল ৩৮টি ছক্কা, সেটিও এবারের আইপিএলে, গত ২৭ মার্চ সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ানস ম্যাচে। আজ দুই দল মিলে সংগ্রহ করে ৫২৩ রান। আইপিএল ইতিহাসে আজ প্রথমবার দুই দলের ৪ ওপেনারই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন। ওপেনারদের এমন শুরুর পর ভেঙ্কটেস আইয়ার, আন্দ্রে রাসেল আর শ্রেয়াস আইয়ারের ক্যামিওতে কলকাতা তোলে ২৬১। সেটাও যথেষ্ট হলো না। 

চলতি আইপিএলে এখন পর্যন্ত এক ইনিংসে ৭ বার ২৫০ রানের বেশি রান উঠেছে। কোনো সিঙ্গেল টি-টোয়েন্টি ‍টুর্নামেন্টে যা সর্বোচ্চ। অথচ আইপিএলে গত ১৬ আসরে কেবল দু’বার ২৫০–এর বেশি রান দেখা গিয়েছিল। ইংল্যান্ডের টুর্নামেন্ট টি-টোয়েন্টি ব্লাস্টে ২০২২ ও ২০২৩ মৌসুমে তিনটি ২৫০+ স্কোর ওঠে।

কলকাতা নাইট রাইডার্স: ২৬১/৬ (সল্ট ৭৫, নারিন ৭১, অর্শদীপ ৪৫/২) । পাঞ্জাব কিংস: ২৬২/২ (বেয়ারস্টো ১০৮, শশাঙ্ক ৬৮, নারিন ২৪/১)

অতীতে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার। ২০২৩ সালে সেঞ্চুরিয়নে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রোটিয়ারা ২৫৯ রান তাড়া করে জিতেছিল। যা এখনও আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ রান চেজের রেকর্ড। এই তালিকার তিন নম্বরে রয়েছে মিডলসেক্স। টি-টোয়েন্টি ব্লাসে আরেক ইংলিশ ক্লাব সারের বিপক্ষে ২০২৩ সালে ২৫৩ রান তাড়া করে জিতেছিল তারা।

এতদিন আইপিএলে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ছিল রাজস্থান রয়্যালসের। চলতি আসরেই তারা কলকাতার নেওয়া ২২৪ রান পেরিয়ে ওই রেকর্ড গড়ে। তবে এর আগে ২০২০ আইপিএলে সমান রান তাড়ায় পাঞ্জাবকে হারিয়েছিল রাজস্থান।


সর্বশেষ সংবাদ