‘কৃত্রিম বৃষ্টি’ ঝরানোর উদ্যোগ বুশরা আফরিনের

বুশরা আফরিন
বুশরা আফরিন  © সংগৃহীত

দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের মাধ্যমে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। এ উদ্যোগের ফলে নগরবাসী প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু করে বিকেল ৪টা পর্যন্ত টানা ৬ ঘণ্টা ‘কৃত্রিম বৃষ্টির’ দেখা পাবেন।

জানা গেছে, উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁওসহ নগরীর বিভিন্ন এলাকায় ‘কৃত্রিম বৃষ্টির’ দেখা মিলবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নগরীর তাপপ্রবাহ কমাতে ‘কৃত্রিম বৃষ্টির’ তৈরির জন্য ব্যবহার করছে বড় বড় জলকামান। পানি ছিটিয়ে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরিতে প্রয়োজন হয়েছে দুইটি স্প্রে ক্যানন ও ১০টি ব্রাউজার।

সিটি করপোরেশনের কর্মকর্তা বলছেন, তাপদাহের পুরো সময়টাতে তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য নগরে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ অব্যাহত থাকবে। এতে কিছুক্ষণের জন্য হলেও তীব্র গরমে দেখা মিলবে শীতল পরশের।

এদিকে, তৃতীয় দফায় সারা দেশে তাপপ্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে এই সতর্কবার্তা জারি করা হয়েছে।

এর আগে গত ১৯ এপ্রিল তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে অধিদফতর। পরে ২২ এপ্রিল সেই সতর্কবার্তার মেয়াদ আরও ৭২ ঘণ্টার জন্য বাড়ানো হয়। এরপর গত ২৫ এপ্রিল এ সতর্কবার্তার মেয়াদ আরও ৭২ ঘণ্টা বাড়ানো হয়। যা আগামীকাল রবিবার শেষ হওয়ার কথা রয়েছে।

কৃত্রিম বৃষ্টি নিয়ে উত্তর সিটির চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, নগরে বনায়ন বাড়িয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণে আনতে সময়ের প্রয়োজন। তবে তার জন্য এখন কিছু না করে বসে থাকার মানে নেই। তাই স্বল্প সময়ের জন্য হলেও দ্রুত তাপমাত্রা নিয়ন্ত্রণে জলকামানের মাধ্যমে ‘কৃত্রিম বৃষ্টি’ তৈরির উদ্যোগ নিয়েছি। এতে গরমে নগরবাসীর ভোগান্তি কিছুটা হলেও কমবে।

আজ শনিবার (২৭ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে, শুক্রবার মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।  আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।


সর্বশেষ সংবাদ