হোয়াটসঅ্যাপে চালু হলো মেসেজ ‘পিন’ করার ফিচার

হোয়াটসঅ্যাপে চালু হলো মেসেজ ‘পিন’ করার ফিচার
হোয়াটসঅ্যাপে চালু হলো মেসেজ ‘পিন’ করার ফিচার  © সংগৃহীত

হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। এখন অফিশিয়াল অনেক কাজে ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। বিভিন্ন সময় একাধিক ফিচার এনেছে মেটা। তবে এবার চ্যাটোবক্সের মধ্যে মেসেজ পিন করে রাখার সুবিধাও দিচ্ছে মেটা।

ব্যবহারকারীদের জন্য সুবিধা দিতে প্রতিনিয়ত নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এই মেসেজিং প্ল্যাটফর্মে পছন্দমতো চ্যাটথ্রেড পিন করার বা সবার উপরে রাখার সুবিধা আগে থেকেই ছিল। এবার কোনো থ্রেডের ভেতর থেকে নির্দিষ্ট কোনো মেসেজও পিন করা যাবে। ফলে গুরুত্বপূর্ণ তথ্য খুঁজে পেতে সমস্যা হবে না। 

গত কয়েক সপ্তাহে মেসেজিং প্লাটফর্মটিতে যুক্ত হওয়া বিভিন্ন ফিচারের মধ্যে এটি অন্যতম। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের প্রতিবেদনে এ তথ্য জানা যায়। নতুন এ আপডেটের মাধ্যমে ব্যবহারকারী নির্দিষ্ট মেসেজ পিন করতে পারবে। 

হোয়াটসঅ্যাপে পিন করা মেসেজ ২৪ ঘণ্টা বা ৩০ দিনের জন্য হাইলাইট হয়ে থাকবে। চাইলে আনপিন করার সুযোগও থাকছে ব্যবহারকারীর জন্য। ফিচারটি সম্প্রতি চালু হয়েছে। সব ব্যবহারকারীর কাছে পৌঁছাতে কিছুটা সময় লাগবে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপ পিন মেসেজ ফিচারটি পিন করা চ্যাট ফাংশনের মতোই কাজ করে। অর্থাৎ ব্যবহারকারী যখন একটি নির্দিষ্ট চ্যাট পিন করে, তখন এটি হাইলাইট করা যাবে এবং ওপরের দিকে থাকে। এর মাধ্যমে ব্যবহারকারী যেকোনো কথোপকথনের মধ্যে থাকা ঠিকানা, ফোন নম্বর, তারিখ ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য হাইলাইট করতে পারবে। 

হোয়াটসঅ্যাপ পিন চ্যাট ফিচার- কীভাবে কাজ করবে
* হোয়াটসঅ্যাপের যেকোনও চ্যাটের উপর বেশ কিছুক্ষণ ট্যাপ বা লং প্রেস করে থাকতে হবে।
* এরপর তিনটি ডটের মেনু থেকে পিন অপশন বেছে নিয়ে তার উপরে ক্লিক করতে হবে।
* এবার হোয়াটসঅ্যাপের তরফে ইউজারের কাছে জানতে চাওয়া হবে তিনি কতদিনের জন্য মেসেজ পিন করে রাখতে চান।

* ডিফল্ট হিসেবে ৭ দিনের অপশন থাকবে। এছাড়াও ২৪ ঘণ্টা কিংব ৩০ দিনের অপশন পাবেন ইউজাররা।

হোয়াটসঅ্যাপ গ্রুপের ক্ষেত্রে অবশ্য অ্যাডমিনদের হাতেই থাকবে মূল ক্ষমতা। তাঁরাই নির্বাচন করতে পারবেন যে শুধু গ্রুপে অ্যাডমিনরা মেসেজ 'পিন' করতে পারবেন নাকি গ্রুপের সমস্ত সদস্যই মেসেজ 'পিন' করে রাখার সুবিধা পাবেন। ওয়েব বা ডেস্কটপ ভার্সানেও হোয়াটসঅ্যাপের এই ফিচার চালু হচ্ছে।  

হোয়াটসঅ্যাপে মেসেজ পিন ফিচারের ঘোষণা এ বছরের মাঝামাঝি ঘোষণা দেয় হোয়াটসঅ্যাপ। প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েডের হোয়াটসঅ্যাপ বেটা ২.২৩.১৩.১১ সংস্করণে পরীক্ষামূলকভাবে চালু করা হয় এই সুবিধা।


সর্বশেষ সংবাদ