সিকৃবিতে ‘গবেষণার জন্য জিআইএস’ শীর্ষক কর্মশালা

সিকৃবিতে ‘গবেষণার জন্য জিআইএস’ শীর্ষক কর্মশালা
সিকৃবিতে ‘গবেষণার জন্য জিআইএস’ শীর্ষক কর্মশালা  © টিডিসি ফটো

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ‘গবেষণার জন্য জিআইএস’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালার আওতায় ৩৫ জন শিক্ষার্থীকে ম্যাপিং বিষয়ক হাতেকলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। শনিবার (৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ ভবন-১ এর দ্বিতীয় তলার শ্রেণিকক্ষে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

অ্যাপ্লাইড ম্যালেরিয়া মডেলিং নেটওয়ার্ক (এমনেট), সিকৃবির প্যারাসাইটোলজি বিভাগ ও সিকৃবি ইয়ুথ ক্লাব আয়োজিত এই কর্মশালায় শিক্ষার্থীদের গবেষণার কাজে ম্যাপিংয়ে জিআইএসের ব্যবহার বিষয়ক অনলাইন প্রবন্ধ ও হাতেকলমে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া কর্মশালা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়।

সিকৃবির প্যারাসাইটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. তিলক চন্দ্র নাথের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. শফি উল্লাহ ভুঁইয়া। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন সিকৃবির তরুণ গবেষক সব্যসাচী নিলয়। 

প্রধান অতিথির বক্তব্যে ড. শফি উল্লাহ ভূঁইয়া বলেন, বর্তমান বিশ্ব দক্ষ মানবসম্পদ চায়। সবার একাডেমিক ব্যস্ততা থাকবে কিন্তু এর পাশাপাশি সবাইকে বিভিন্ন গবেষণা সহায়ক কাজে দক্ষতা অর্জন করতে হবে। এসব কাজের দক্ষতা উচ্চশিক্ষায় যেমন সহায়ক হবে তেমনি আমাদেরকে গবেষণা কাজে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে।

কর্মশালার সভাপতি ড. তিলক চন্দ্র নাথ বলেন, আমরা যারা বিভিন্ন গবেষণায় জড়িত তাদের প্রায়ই  ম্যাপিংয়ের কাজে জিআইএস সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন পড়ে। এখন ছোটখাটো প্রজেক্ট হলেও জিআইএস এক্সপার্টদের সাথে যোগাযোগ করতে হয়। অথচ আমরা নিজেরা একটু চেষ্টা করলেই এটা শিখতে পারি। আমরা নিজেরা যদি দক্ষ হই তাহলে আমরা আরো দশজন দক্ষ মানুষ তৈরি করতে পারবো। তাই আমরা চেষ্টা করছি স্নাতক শিক্ষার্থীদের জন্য প্রতি মাসে একটি করে এই ধরনের কর্মশালা আয়োজন করার। এইসব কর্মশালা থেকে যদি আমরা বিভিন্ন গবেষণা সহায়ক কাজে দক্ষতা অর্জন করি এবং এই দক্ষতা সবার মাঝে ছড়িয়ে দিতে পারি তাহলে নতুন প্রজন্ম, দেশ এমনকি পুরো বিশ্ব উপকৃত হবে।

প্রসঙ্গত, জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) হলো কম্পিউটার ভিত্তিক একটি সফটওয়্যার যেটি পৃথিবীপৃষ্ঠে ভৌগোলিক অবস্থানের জন্য তথ্য সংগ্রহ, সঞ্চয়, বিশ্লেষণ, কল্পনা ও বিন্যাসসহ তথ্য উপস্থাপন করতে ব্যবহৃত হয়। জিআইএস সফটওয়্যার ব্যবহার করে ম্যাপিং ভূ-স্থানিক তথ্যের ভিজ্যুয়ালাইজেশন তৈরি করা যায়। গবেষকরা তাদের গবেষণা ফিল্ডের ম্যাপিংয়ের কাজে এই সফটওয়্যার ব্যবহার করে থাকেন।


সর্বশেষ সংবাদ