ঢাবি, বুয়েট ও গুচ্ছ সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও গুচ্ছভুক্ত বাকি বিশ্ববিদ্যালয়গুলো ইতিমধ্যে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষায় রাজি হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে সংবাদ সম্মেলন মন্ত্রী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো আগেই সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ও এভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রী বলেন, গুচ্ছের বাইরে যে বিশ্ববিদ্যালয়গুলো রয়েছে তাদের সঙ্গেও কথা বলবো। আশা করছি, তারাও সংক্ষিপ্ত সিলেবাসের ভর্তি নিতে রাজি হবেন। কারণ, সবাই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিচ্ছেন এবং এটিই যৌক্তিক। শিক্ষার্থীরা যে সিলেবাসে এইচএসসি পরীক্ষা দিয়েছে সে সিলেবাসেই ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

আরও পড়ুন: শিক্ষার্থীরা যা পড়েছে তার ওপরেই ঢাবির ভর্তি পরীক্ষা: উপাচার্য

এর আগে, গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, শিক্ষার্থীরা যা পড়েছে তার ওপরেই আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: বুয়েটের ভর্তি পরীক্ষা জুন-জুলাইয়ে আয়োজনের পরিকল্পনা

দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৯টিতে তিন গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে সাধারণ ও বিজ্ঞান-প্রযুক্তি ধারার ২০টি, ছয়টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় তিন গুচ্ছে আলাদাভাবে পরীক্ষার আয়োজন করছে।

গুচ্ছ পদ্ধতির বাইরে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এছাড়া ডিপ্লোমা কোর্স থাকায় গুচ্ছ পদ্ধতিতে যাওয়ার যুযোগ নেই ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট)।

আর বিশেষায়িত তিনটি— বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি বুয়েটের সঙ্গে গুচ্ছ পদ্ধতিতে যেতে চাইলেও বুয়েট সম্মতি দেয়নি। এসব বিশ্ববিদ্যালয় নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নিচ্ছে।


সর্বশেষ সংবাদ