ঢাবি ভর্তি: পরীক্ষার্থীরা হলে, মা-বাবারা প্রার্থনায়

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি পরীক্ষা চলছে। শিক্ষার্থীরা নির্ধারিত হলে ভর্তি যুদ্ধে লড়ছেন, অন্যদিকে বাইরে উদ্বেগ-উৎকণ্ঠায় অপেক্ষা করছেন অভিভাবকরা। কারও মা-বাবা, কারও ভাই এসেছেন পরীক্ষা কেন্দ্রের সামনে। তাদের প্রার্থনা একটাই- পরীক্ষাটা যেন ভালো হয়।

আজ শুক্রবার  (২৩ ফেব্রুয়ারী) বেলা ১১ টায় সময় কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।  চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সরেজমিনে গিয়ে দেখা যায়, শেষ মুহূর্তে পরামর্শ আর দোয়া নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করেন পরীক্ষার্থীরা। ক্যাম্পাসের গ্রন্থাগারের সামনে, বটতলায়, সমাজবিজ্ঞান চত্বরে ও ফুটপাতে বসে স্বজনের অপেক্ষায় রয়েছেন উদ্বিগ্ন অভিভাবকরা। কেউ পত্রিকা পড়ে, গল্প করে সময় কাটাচ্ছেন। কেউবা সময় কাটাচ্ছেন প্রার্থনায়। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের (পরীক্ষার্থী) পরীক্ষাটা যেন ভালো হয়, সবকিছু যেন ঠিকঠাক থাকে এবং তাদের মানসিক সাপোর্ট দিতেই পরীক্ষা কেন্দ্র পর্যন্ত আসা এবং অপেক্ষা করা।

এক ভর্তিচ্ছু পরীক্ষার্থীর অভিভাবক কেরানীগঞ্জ থেকে এসেছেন।  মেয়েকে পরীক্ষার হলে ঢুকিয়ে দিয়ে দোয়া-দরুদ পড়ছিলেন। 

তিনি বলেন, ‘আমার মেয়ের প্রস্তুতি ভালো। তবুও একটু টেনশন কাজ করছে। মেয়েটা যেন ভয় না পায়। ঠিকভাবে যেন পরীক্ষা শেষ করতে পারে, সেজন্য দোয়া করছি।’

অস্থির সময় কাটছে উল্লেখ করে এক বাবা বলেন, ছেলে পরীক্ষা দিচ্ছে কিন্তু আমার খুবই অস্থির লাগছে। যতক্ষণ বের হবে না, ততক্ষণ টেনশনে থাকব। দোয়া করি যেন তার পরীক্ষা ভালো হয়।

উত্তরা থেকে আসা রফিকুল ইসলাম নামের আরেক অভিভাবক বলেন, যতক্ষণ পরীক্ষা শেষ না হবে, ততক্ষণ বাসায় গিয়ে স্থির থাকতে পারব না। শিক্ষাজীবনের যে কয়েকটি বড় ধাপ রয়েছে, তার একটিতে আজ ছেলে অংশগ্রহণ করেছে। একটু টেনশন তো হচ্ছেই। বসে বসে তার জন্য দোয়া পড়ছি।


সর্বশেষ সংবাদ