জাবির চতুর্থ ব্যাচের ছাত্র ছিলেন উপাচার্য অধ্যাপক নুরুল আলম

উপাচার্য অধ্যাপক ড. নুরল আলম
উপাচার্য অধ্যাপক ড. নুরল আলম   © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রুটিন উপাচার্য অধ্যাপক নুরুল আলম। তিনি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ ব্যাচের ছাত্র ছিলেন।

১৭ এপ্রিল (রবিবার) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মাসুম আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

অধ্যাপক ড. মো. নূরুল আলম ১৯৫৭ সালের ১ জানুয়ারি ঢাকা জেলার ধামরাই থানার অর্ন্তগত জলসা গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি স্বনামধন্য প্রধান শিক্ষক মো. দরবেশ আলী ও রিজিয়া বেগমের পুত্র।

তিনি কুশুরা আব্বাস আলী উচ্চ বিদ্যালয়, মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ, এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেন। নিবেদিত প্রাণ এই অধ্যাপক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চতুর্থ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি ১৯৮২ সালের এপ্রিল মাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৮৬ সালে সহকারি অধ্যাপক, ১৯৯২ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৯৭ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

অধ্যাপক ড. মো. নূরুল আলম পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, জাবি স্কুল ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, হল প্রভোস্ট, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন, অর্থকমিটি, সিনেট এবং সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন: র‌্যাগ ডে’র নামে অশ্লীলতা বন্ধে হাইকোর্টের নির্দেশ

ভারপ্রাপ্ত উপাচার্য এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এবং বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক পরিষদের আহবায়কের দায়িত্ব পালন করছেন।

তিনি বিভিন্ন সভা, সেমিনার এবং গবেষণা কর্মকান্ডে অংশগ্রহণের জন্য যুক্তরাজ্য, ইতালি, ভারতসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। একজন সমাজ-সচেতন, সজ্জন, জনপ্রিয় এবং দলমত নির্বিশেষে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিত্ব হিসেবে তিনি সমাদৃত।

ব্যক্তিগতভাবে তিনি এক পুত্র এবং এক কন্যা সন্তানের জনক। তার পুত্র মাহবুবুল আলম শুভ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন শিক্ষক এবং কন্যা ফারহানা শারমিন পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্রী। পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. এএ মামুন তার সহোদর ছোট ভাই।


সর্বশেষ সংবাদ