রাবিতে এবারও থাকছে সিলেকশন পদ্ধতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে এবারও সিলেকশন পদ্ধতি থাকছে। আজ সোমবার (১১ এপ্রিল) ভর্তি কমিটির সভায় বিষয়টি চূড়ান্ত করা হয়। ভর্তিচ্ছুরা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার পাশাপাশি সিলেকশন পদ্ধতি বাতিলেরও দাবি জানিয়ে আসছিলো।

ভর্তি কমিটির সভা থেকে জানা যায়, ভর্তিচ্ছুরা ২৫ মে দুপুর ১২টা থেকে প্রাথমিক আবেদন করতে পারবেন। এই আবেদন চলবে ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা।

এরপর প্রাথমিক আবেদনের ফল প্রকাশের পর ১৫ জুন দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন উত্তীর্ণরা। ২৮ ‍জুন রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করবেন শিক্ষার্থীরা। চূড়ান্ত আবেদনের ফি ১১০০ টাকা।

সভা সূত্রে আরও জানা যায়, প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/ সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৭২ হাজার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা চার শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে সর্বোচ্চ ১৮ হাজার আবেদনকারীর ভর্তি পরীক্ষা নেয়া হবে।

আরও পড়ুন- সংক্ষিপ্ত সিলেবাসে রাবিতে ভর্তি পরীক্ষা, থাকছে সেকেন্ড টাইম 

গতবারের মতো এবছরও ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। এমসিকিউ পদ্ধতিতে মোট প্রশ্ন থাকবে ৮০টি। এদিকে আগামী ২৫ জুলাই থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হবে। গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। পাস নম্বর ৪০। প্রশ্নের ধরণ হবে এমসিকিউ। এবার ৩টি ইউনিটে প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৫ জুলাই ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ২৬ জুলাই ‘এ’ ইউনিট (মানবিক), ২৭ জুলাই ‘বি’ ইউনিট (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিফট অনুযায়ী, প্রতিদিন গ্রুপ-১ সকাল ৯টা থেকে ১০টা, গ্রুপ-২ দুপুর ১১টা থেকে ১২টা, গ্রুপ-৩ দুপুর ১টা-২টা এবং গ্রুপ-৪ বিকাল সাড়ে ৩টা-সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ